নিজস্ব প্রতিবেদক

  ২৪ অক্টোবর, ২০১৮

আগামী সপ্তাহেই পুঁজিবাজারে আসছে আইসিবির টাকা

বন্ড বিক্রির ২ হাজার কোটি টাকার সম্পূর্ণ অংশই পুঁজিবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আর আগামী সপ্তাহেই এই টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করা হতে পারে বলে জানিয়েছেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক।

বাজার পরিস্থিতি নিয়ে গতকাল আইসিবিতে স্টেকহোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত জরুরি এই বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক প্রমুখ উপস্থিত ছিলেন।

কাজী সানাউল হক বলেন, গত কয়েক দিনের বাজারে পতন নিয়ে আজকে বৈঠক হয়। এতে পতনের কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। এ পতনে বিচলিত হওয়ার কিছু নেই। আমরা বাজার নিয়ে আশাবাদী। সামনে শেয়ারবাজার ভালো হবে।

তিনি বলেন, শেয়ারবাজারের স্বার্থে বন্ডে ইস্যুকৃত ২ হাজার কোটি টাকার পুরোটাই আমরা এই বাজারে বিনিয়োগ করার কথা চিন্তা করছি। যদিও দেড় হাজার কোটি টাকা বিনিয়োগের বাধ্যবাধকতা রয়েছে। আগামী সপ্তাহেই আমরা বন্ডের টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারব বলে আশা করছি। এছাড়া চীনা কনসোর্টিয়ামের টাকাও দ্রুত শেয়ারবাজারে বিনিয়োগ হবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, বাজারের বিভিন্ন সময় বিভিন্ন দিক নিয়ে কাজ করার জন্য জয়েন্ট ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। শেয়ারবাজারের যেসব বিষয়গুলো বাস্তবায়ন হয় না বা হয়নি সেগুলো নিয়ে এই কমিটি কাজ করবে। অনেকটা সমন্বয় কমিটির মতো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই কমিটি গঠন করে দেবে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, এই মুহূর্তে এমন কোনো রাজনৈতিক অস্থিরতা নেই, যার কারণে শেয়ারবাজারে পতন হতে পারে। পাঁচ বছর পরপর নির্বাচন হবে এটাই স্বাভাবিক। এতে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলে মনে করেন তিনি।

ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, আইসিবি বন্ড বিক্রির টাকা আগামী সপ্তাহেই পুঁজিবাজারে বিনিয়োগ করবেÑ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা আশাবাদী বাজার ঘুরে দাঁড়াবে।

তিনি আরো বলেন, অতীতে রাজনৈতিক কারণে শেয়ারবাজারের কোনো সমস্যা হয়নি। আর আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বর্তমানে শেয়ারবাজারে পতন হচ্ছে এটা ঠিক না। তবে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে, এটা স্বল্পমেয়াদি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close