নিজস্ব প্রতিবেদক

  ৩০ এপ্রিল, ২০১৮

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা শিথিলের সিদ্ধান্ত

শিগগিরই বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে

শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমার হিসাব পদ্ধতি শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন বন্ড, ফান্ড বা কোম্পানিতে ব্যাংকের বিনিয়োগকে এই হিসাবের আওতায় আনা হবে না। শুধু শেয়ারবাজারে তালিকাভুক্ত বন্ড, ফান্ড ও কোম্পানির বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমার আওতায় আসবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের আলোকে শিগগিরই বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে বিএসইসি, বীমা উন্নয়ন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। শেয়ারবাজারে টাকার প্রবাহ বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ব্যাংকের বিনিয়োগ সীমা বেড়ে যাবে। এতে শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগের সক্ষমতা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্বার্থ ও ঝুঁকির কথা বিবেচনা করেই রক্ষণশীল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেয়ারবাজারে বিতরণ করা ঋণের সুদ ও অনাদায়ী ঋণ ব্যাংকের বিনিয়োগ সীমা থেকে বাদ দেওয়া হয়নি। অনাদায়ী সুদ ও ঋণব্যাংক শতভাগ প্রভিশন রেখে অবলোপন করতে পারলে তখন এগুলো বিনিয়োগ সীমা থেকে বাদ দিতে পারবে, এর আগে নয়। সূত্র জানায়, এই বিষয়ে গত ৪ এপ্রিল বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয় এই চিঠির একটি অনুলিপি ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠিয়ে দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist