নিজস্ব প্রতিবেদক

  ৩১ জানুয়ারি, ২০১৮

এফবিসিসিআইয়ের সভা

ব্যবসা-বাণিজ্যে প্রযুক্তির সম্পৃক্ততা বৃদ্ধিতে জোর

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার কয়েক অর্থবছর ধরেই ঊর্ধ্বমুখী। বাড়ছে রফতানি আয় ও বৈদেশিক বিনিয়োগ। দেশে বিনিয়োগ পরিবেশও উন্নততর হচ্ছে। ব্যবসা সহজীকরণের জন্য ওয়ান স্টপ সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগ টানতে গড়ে তোলা হচ্ছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল। সব মিলিয়ে দেশে ব্যবসা-বাণিজ্যের ধারা ক্রম অগ্রসরমান। একে আরো বলিষ্ঠ ও গতিশীল করার লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তির সম্পৃক্ততা বাড়ানোর ওপর জোর দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। গতকাল মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংগঠনটির স্থায়ী কমিটির এক সভায় ব্যবসা-বাণিজ্যের প্রসারে বিজ্ঞান ও প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তির সর্বশেষ উদ্ভাবনগুলোকে কীভাবে দেশের শিল্প-বাণিজ্যের উন্নয়নে কাজে লাগানো যায়, সভায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বক্তারা বলেন, আমরা বিশ্বজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে চরম উৎকর্ষের সময় পার করছি। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে দ্রুতগতিতে এগিয়ে চলছে। এ উন্নয়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত ও শক্তিশালী করতে ব্যবসায়িক কর্মকা-ের প্রতিটি স্তরে প্রযুক্তির সর্বশেষ উদ্ভাবনকে নিবিড়ভাবে কাজে লাগাতে হবে। সভায় কমিটির পক্ষ থেকে এফবিসিসিআইতে একটি ‘উদ্ভাবন সেল’ গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এ এস এম কামাল উদ্দিন গতকালের সভায় সভাপতিত্ব করেন। এতে উপস্থিত ছিলেন কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. ইউসুফ আশরাফ, এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ফজলে ফাহিম, সহসভাপতি মুনতাকিম আশরাফ, পরিচালক রেজাউল করিম রেজনু ও হাফেজ হারুন। এ ছাড়া কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা আলোচনায় অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist