সাহিত্য ডেস্ক

  ২৮ সেপ্টেম্বর, ২০১৮

দেশ পাণ্ডুলিপি পুরস্কারে যোগ হচ্ছে অর্থমূল্য

বাংলাভাষা ও সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন, তাদের উৎসাহিত করতে ‘দেশ পা-ুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করবে দেশ পাবলিকেশন্স। এ লক্ষ্যে সম্প্রতি প্রতিষ্ঠানটি পা-ুলিপি আহ্বান করেছে।

এবার দেশ পাণ্ডুলিপি পুরস্কার দেওয়া হবেÑ কথাসাহিত্য, কবিতা, প্রবন্ধ, নাটক, শিশুসাহিত্য ও সাংবাদিকতায়। অপ্রকাশিত পা-ুলিপি পাঠাতে হবে চলতি বছরের ১৫ অক্টোবরের মধ্যে। জুরি বোর্ডের মাধ্যমে বাছাইকৃত পুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ লেখকদের নাম ঘোষণা করা হবে ২০১৯ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। জমাকৃত পা-ুলিপি থেকে জুরি বোর্ডের মাধ্যমে প্রতি বিভাগে ১ জন করে শ্রেষ্ঠ হিসেবে মনোনীত করা হবে। পুরস্কারের জন্য পাঠানো

পাণ্ডুলিপি পুরস্কার ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাঠানো যাবে না। মনোনীত পা-ুলিপি একুশে গ্রন্থমেলা ২০১৯-এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে। দেশ পাবলিকেশন্স, ২২ সেগুনবাগিচা, ৫ম তলা, ঢাকা ১০০০। [email protected] ঠিকানায় পা-ুলিপি পাঠানোর অনুরোধ করা হলো। অথবা ফোন করতে পারেন ০১৭২১৫৬৫২১৮ নম্বরে।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ সেøাগানকে ধারণ করে সুনামের সঙ্গে ৮ম বর্ষে পদার্পণ করছে ‘দেশ’। এ সময়ের মধ্যেই প্রকাশনাশিল্পে পা-ুলিপির নান্দনিক পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে। বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন, তাদের সহযাত্রী হতে আমাদের এ প্রয়াস। এবার যুক্ত হয়েছে নতুনমাত্রা। প্রথমবারের মতো সাংবাদিকতায় পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে নগদ অর্থমূল্য প্রদান করা হবে।

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে দেশ পা-ুলিপি পুরস্কার প্রদান করে আসছে।

এবারের পুরস্কার আগামী মার্চ ২০১৯-এ দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে তুলে দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close