কুড়িগ্রাম প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০১৯

কুড়িগ্রামের চিলমারীতে সেতু নির্মাণে অনিয়মের অভিযোগ

রাতের আঁধারে সেতু ঢালাই স্থানীয়দের সঙ্গে হাতাহাতি

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ব্যাপক অনিয়ম ও রাতের আধারে ঢালাইয়ের মাধ্যমে চলছে সেতু নির্মাণের কাজ। প্রকল্প এলাকায় সাইনবোর্ড সাঁটানোর কথা থাকলেও তথ্য গোপন রাখতে ঠিকাদার সাইনবোর্ড সাঁটায়নি। এর তথ্য চাইতে গেলে শ্রমিকরা স্থানীয় জনগণের উপর ক্ষিপ্ত হলে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

প্রকল্প সূত্রে জানা যায়, উপজেলার ২০১৮-১৯ অর্থ বছরের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অধিনে থানাহাট ইউনিয়নে রাধাবল্লভ এলাকায় ৩১ লাখ টাকা ব্যয়ে চলছে ১টি সেতু নির্মাণের কাজ।

সরেজমিনে রোববার রাত ৮টায় রাধাবল্লভ শেখপাড়ায় সেতু নির্মাণে দেখা যায়, রাতের আঁধারে ঢালাইয়ের কাজ চলছে। নির্মাণের খোয়া, বালু ও রড ব্যবহার হচ্ছে নি¤œমানের।

মহুবর রহমান, রাকিবুল ইসলামসহ একাধিক স্থানীয় জানান, আমরা এখানকার দায়িত্বে থাকা মো. মাহাবুলকে জানালে তিনি কেনো কর্নপাত না করে উল্টো আমাদের বলেন, ‘আপনারা কাজের মানের কি বুঝেন, আপনাদের সেতু দরকার, সেতু হলেই হলো; কাজের মান নিয়ে এত ঘাঁটাঘাঁটির দরকার নেই।’ আমরা রাতে ঢালাইয়ের কাজ বন্ধ করতে গেলে বিভিন্নভাবে হুমকি দেয় এক পর্যায়ে হাতাহাতিরও ঘটনা ঘটে। আরও জানান, ‘আমরা এখানকার দায়িত্বে থাকা এসওকে বলি, ওনি আমাদের কথা না শুনে কাজ চালিয়ে যাবার অনুমতি দিয়ে চলে যায়।’

জানতে চাইলে এসও আতিকুর রহমানের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, ‘এ বছর আমি কোন সেতুর কাজের সাথে সম্পৃক্ত ছিলাম না, এ ব্যপারে আমি কিছু জানি না।’ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকমর্তা রবিউল ইসলাম জানান, ‘রাতে ওয়াল ঢালাইয়ের কাজ চলতেই পারে এতে কোন সমস্যা নাই, কাজ করতে রাত ৭টা ৮টা বাজলে মহাভারত অশুদ্ধ হয় না।’

এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠান রেজওয়ানুল হক এন্টারপ্রাইজের স্বত্বাধিকারি রেজওয়ানুল হক ভুট্টু অভিযোগ অস্বীকার করলেও সাইনবোর্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকারীভাবে সাইনবোর্ড না পাওয়ায় আমি তা লাগাইনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close