সুনামগঞ্জ প্রতিনিধি

  ২৪ এপ্রিল, ২০১৮

সুনামগঞ্জে নদীর পানি বৃদ্ধি ধান কাটার জন্য মাইকিং

সুনামগঞ্জে মাঝারি ও ভারি বৃষ্টিপাতের কারণে গত তিনদিনে সুরমা নদীর পানি ১০০ সেন্টিমিটার বেড়ে যাওয়ায় বিভিন্ন উপজেলায় মাইকিং করে পাকা ধান কাটার জন্য পানি উন্নয়ন বোর্ডে তাগিদ দেওয়া হয়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্র জানা যায়, গতকাল সোমবার পর্যন্ত সুরমা নদীর পানি ২ দশমিক ৭৫ সেন্টিমিটার এবং ২০ এপ্রিল শুক্রবার ওয়াটার লেভেল ছিল ১ দশমিক ৭৪ সেন্টিমিটার। অর্থাৎ গত তিনদিনে সুরমা নদীর পানি ১০০ সেন্টিমিটার বৃদ্ধি হয়েছে। এভাবে নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বিপৎসীমা অর্র্থাৎ ৮ দশমিক ২.৫ লেভেল হলে হাওরে জমির ধান তলিয়ে যাওযার আশংকা রয়েছে ।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক জানান, জেলার ১১টি উপজেলায় হাওরে ধান পাকা শুরু হয়েছে। কিছু কিছু হাওর এলাকায় কম বেশি ধান পেকেছে। দ্রুত ধান কেটে তোলার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, ভারতে প্রচুর বৃষ্টি হচ্ছে যার কারণে প্রতিদিন নদীর পানি বেড়েই চলেছে । সুনামগঞ্জে ফসল রক্ষার বাঁধগুলো ৬ দশমিক ৫ মাত্রায় পানির উচ্চতা বহন করতে পারে। এবাবে পানি বাড়তে থাকলে ফসল রক্ষার বাঁধগুলো নদীর পানি অনেক নিচে চলে বলে জানান তিনি । কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স¦পন কুমার নাথ বলেন, ২ লাখ ২২ হাজার ৭২৯ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে । এ রিপোর্ট লিখা পর্যন্ত ৭০ হাজার হেক্টর জমিতে বোরো ও ২৮ জাতের ধান কাটা হয়েছে। তবে সুনামগঞ্জে শ্রমিকের অভাব রয়েছে। দ্রুত ধান কাটার শ্রমিক পাওয়া না গেলে ধান কাটা পিছিয়ে পরবে বলে ধারণা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist