ক্রীড়া ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

ইংল্যান্ডে আজ জোড়া মহারণ

ইংলিশরা সাপ্তাহিক ছুটি রোববারেকে কোনোভাবে হেলায় কাটাতে রাজি নয়। এমনিতে আনন্দোল্লাসে নিজেদের ভরিয়ে ফেলতে জুড়ি নেই তাদের। তার মধ্যে আজকের রাতটি ব্রিটিশদের কাছে বিশেষ কিছুই হতে যাচ্ছে। অন্তত ফুটবলপ্রেমীদের জন্য। প্রিমিয়ার লিগে আজ যে মুখোমুখি ইংল্যান্ডের দুই ঐতিহাসিক ও সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। ওল্ড ট্রাফোর্ডের নর্থ ওয়েস্ট ডার্বিতে রেড ডেভিলরা যখন স্বাগত জানাবে অল রেডদের তখন সুদূর লন্ডনের অধিবাসীরা অপেক্ষায় থাকবে আরেকটি মহারণের। স্টামফোর্ড ব্রিজে ইএফএল বা কারাবো কাপের ফাইনালে চেলসির প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি।

প্রিমিয়ার লিগে আজ ঘরের মাঠে ব্রাইটনের বিপক্ষে খেলার কথা ছিল চেলসির। তবে কারাবো কাপের ফাইনালের জন্য সেই ম্যাচ বাতিল করেছে কর্তৃপক্ষ। মৌসুমের প্রথম শিরোপাটি জিতে আজ ধুকতে থাকা ব্লুজরা ঘুরে দাঁড়াতে চাইবে। দুই সপ্তাহ আগেই সিটির মাঠে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছিল মাউরিসিও সারির দল। অন্যদিকে সিটিজেনদের জন্য ম্যাচটি শিরোপা ধরে রাখার মিশন। গত আসরে আর্সেনালের মাঠে শিরোপা উৎসব করেছিল পেপ গার্দিওলার দল।

তবে এই ফাইনালের আগে আরেকটি বিখ্যাত ঐতিহাসিক লড়াইকে ঘিরেই যেন ইংলিশদের অধিক উত্তেজনা। প্রতিশোধের জন্য টগবগ করে ফুটতে থাকা ইউনাইটেডকে থামাতে পারবে তো ইয়ুর্গেন ক্লপের দল। ডিসেম্বরে মৌসুমের প্রথম সাক্ষাতে অ্যানফিল্ড থেকে বিধ্বস্ত হয়ে ফিরতে হয়েছিল রেড ডেভিলদের। যে ম্যাচটির পরপরই খড়গ নেমে আসে হোসে মরিনহোর ঘাড়ে। ওল্ড ট্রাফোর্ড থেকে বরখাস্ত হন পর্তুগিজ কোচ। বিশৃঙ্খল ডেভিলদের সামলানোর দায়িত্ব পড়ে ওলে গানার সুলশারের ওপর। অন্তর্বর্তীকালীন নরওয়েজিয়ান কোচের অধীনে আমূল পাল্টে যায় ইউনাইটেড। চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে পিএসজি ছাড়া আর কারো বিপক্ষে হারেনি সুলশারের দল। তবে আজ ক্যারিয়ারের অন্যতম পরীক্ষার সামনেই পড়তে যাচ্ছেন তিনি।

অবশ্য ম্যাচের আগে সুলশারের কপালের ভাঁজটা বাড়িয়ে দিয়েছে জেসে লিঙ্গার্ড ও অ্যান্থনি মার্শালের চোট। পিএসজির বিপক্ষে দুজনই চোট পেয়ে মাঠ ছাড়েন প্রথমার্ধে। তবে সুলশারের বিশ্বাস, লিঙ্গার্ড-মার্শাল ফিরতে পারবেন আজকেই। চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলকে হারাতে পারলেই যে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় সেরা চারে থাকাটা আরেকটু পাকাপোক্ত হবে ইউনাইটেডের।

এমন ভাবনা যখন সুলশারের মনে তখন স্বস্তিতে নেই লিভারপুল কোচও। ঘরের মাঠ অ্যানফিল্ডে বায়ার্ন মিউনিখের বিপক্ষ গোলশূন্য ড্রয়ে কপালের ভাঁজ বেড়েছে ক্লপের। অন্যদিকে দীর্ঘদিনের শিরোপা খরা ঘুচানোর অভিযানে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ম্যানচেস্টার সিটি। আজকের ম্যাচটি শিরোপা লড়াইয়ের জন্য একপ্রকার ‘অলিখিত ফাইনাল’ বটে অল রেডদের। রেড ডেভিলদের হারালে পুনরায় শীর্ষস্থান উদ্ধার হবে তাদের।

দুই দলের লড়াইয়ে অবশ্য এগিয়ে আছে ম্যানইউ। ২২৯ বারের লড়াইয়ে ৮৮ ম্যাচ জিতেছে তারা। লিভারপুলের জয় ৭৬ ম্যাচে।ড্র হয়েছে বাকি ৬৫ ম্যাচে।

মুখোমুখি

ম্যানচেস্টার ইউনাইডেট

লিভারপুল

চেলসি-ম্যানচেস্টার সিটি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close