ক্রীড়া ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

ম্যানচেস্টার সিটির চার শিরোপার স্বপ্ন

নিজেদের ইতিহাস ‘চতুষ্টয়’ দূরে থাক; কখনো ‘টেব্রল’ জিততে পারেনি ম্যানচেস্টার সিটি। গত আসরে রেকর্ড ১০০ পয়েন্ট নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ ও কারাবো কাপ মিলে দ্বৈত শিরোপা দেখা পেয়েছিল তারা। কিন্তু এবার অতীত ভুলে নতুন দিকে চোখ সিটিজেনদের। সব প্রতিযোগিতা মিলে ৪টি শিরোপা জয়ের স্বপ্ন দেখছে কোচ পেপ গার্দিওলার শিষ্যরা। ঐতিহাসিক ‘চতুষ্টয়’ জয়ের স্বপ্ন দেখছেন সিটির তরুণ তুর্কি ফিল ফোডেন।

১৮ বছর বয়সি মিডফিল্ডার পরশু জোড়া গোল করে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে তুলেছেন সিটিকে। ইংলিশ ফুটবলের চতুর্থ সারির দল নিউপোর্ট কাউন্টির বিপক্ষে টুর্নামেন্টের পঞ্চম রাউন্ডে সিটিজেনরা জিতেছে ৪-১ ব্যবধানে। প্রথমার্ধে বেশ কয়েকবার কঠিন লড়াইয়ের মুখে পড়া সিটিকে এগিয়ে দেন লেরয় সানে। শেষ দিকে দুই গোল করেন ফোডেন। আর শেষ মুহূর্তে দলের চতুর্থ গোলটি করেছেন রিয়াদ মাহরেজ।

জোড়া গোলের আনন্দ টাটকা থাকতেই সংবাদ সম্মেলনে এসে আত্মবিশ্বাসের সঙ্গে চলতি মৌসুমে ‘চতুষ্টয়’ জয়ের কথা শোনান ফোডেন, ‘এই মৌসুমে ম্যানচেস্টার সিটি ঐতিহাসিক ‘চতুষ্টয়’ জিততে পারে। সবকিছু ঠিকঠাক মতো চলছে। কিন্তু ধীরে ধীরে সবকিছু কঠিন হতে যাচ্ছে।’

‘চতুষ্টয়’ জয়ের সামর্থ্য আছে সিটির। সেটা আগেই প্রমাণিত। তবে এই মুহূর্তে প্রিমিয়ার লিগ জয়ের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা লিভারপুল। ২৭ ম্যাচে ৬৫ নিয়ে তালিকার শীর্ষে থাকলেও স্বস্তিতে নেই গার্দিওলার দল। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকেই যে সিটির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কোচ ইয়ুর্গেন ক্লপের দল। অন্যদিকে ২১ ফেব্রুয়ারি চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে তাদের লড়াই করতে হবে জার্মান ক্লাব শালকের বিপক্ষে। হাতে আছে ঘরোয়া কারাবো কাপ ও এফএ কাপ। ফোডেনের কথা প্রমাণিত হয় কি না তার জন্য অপেক্ষা করতে হবে মৌসুমের শেষ পর্যন্ত।

কিন্তু ইতিহাসও সিটির পক্ষে নেই। কোনো ইংলিশ কাপ এখন পর্যন্ত ‘চতুষ্টয়’ জিতেনি। কেবল ১৯৯৯ সালে স্যার আলেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেড মৌসুমের এফএ কাপ, প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ জিতেছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close