আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৭

রাশিয়া বিশ্বের জন্য হুমকি : বাইডেন

রাশিয়াকে আন্তর্জাতিক ব্যবস্থার জন্য ‘সবচেয়ে বড় হুমকি’ হিসেবে উল্লেখ করেছেন বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে পাশ্চাত্যের সম্ভাব্য বিপজ্জনক সংঘাতের ব্যাপারেও সতর্ক করে দিয়েছেন।

বুধবার ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে দেওয়া বক্তৃতায় এ হুশিয়ারি উচ্চারণ করেন বাইডেন। নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের দুদিন আগে এ বক্তব্য দিলেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট। ট্রাম্প এরই মধ্যে রাশিয়ার সঙ্গে সংঘাতপূর্ণ সম্পর্কে না গিয়ে ওয়াশিংটন-মস্কো সম্পর্ক স্বাভাবিক করার ইঙ্গিত দিয়েছেন।

গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের পুনরাবৃত্তি করে জো বাইডেন দাবি করেন, ইউরোপীয় দেশগুলোর ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায়’ও রাশিয়া হস্তক্ষেপ করার পরিকল্পনা করেছে। বাইডেন বলেন, ২০১৭ সালে ইউরোপের বেশ কয়েকটি দেশে নির্বাচন হবে। এসব নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপ উড়িয়ে দেওয়া যায় না। কথিত আন্তর্জাতিক ‘উদারনৈতিক’ ব্যবস্থাকে বিপদাপন্ন করতে রাশিয়া এটি করবেই বলে অভিমত প্রকাশ করেন বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

বাইডেন এমন সময় এ বক্তব্য দিলেন যখন গত ৮ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো রিপোর্ট দেওয়া সত্ত্বেও ট্রাম্প মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের ইচ্ছে প্রকাশ করেছেন।

সিরিয়ায় তুরস্ক ও রাশিয়ার যৌথ বিমান হামলা : রাশিয়া ও তুরস্কের জঙ্গিবিমান যৌথভাবে সিরিয়ার আল-বাব শহরে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের ওপর হামলা চালাচ্ছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এ তথ্য জানিয়েছে। যৌথ অভিযানে সন্ত্রাসীদের ৩৬টি লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনীর জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল সের্গেই রুদস্কয় মস্কোয় সংবাদ ব্রিফিংয়ে বলেন, বুধবারই প্রথম তুরস্ক-রুশ যুদ্ধবিমান যৌথভাবে সিরিয়ায় দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে হামলা চালিয়েছে। তিনি জানান, রাশিয়ার নয়টি এবং তুরস্কের আটটি বিমান এ অভিযানে অংশ নেয়। আল-বাব শহরটি আলেপ্পো শহরের ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। জেনারেল রুদস্কয় জানান, সিরিয়ার সরকারকে জানিয়ে এ যৌথ অভিযান চালানো হয়েছে।

এদিকে, পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর শহরের আশপাশে দায়েশ সন্ত্রাসীদের সঙ্গে লড়াইরত সিরীয় সেনাদের বিমান সহায়তা দিয়েছে রাশিয়া। এ ছাড়া, সিরিয়ার প্রাচীন শহর পালমিরা এলাকায় সিরিয় সেনাদের অভিযানে সহায়তা দিয়েছে রুশ যুদ্ধবিমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist