আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীরিদের প্রতি ইমরান

সীমান্ত পার হতে আমার ডাকের অপেক্ষায় থাকুন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজাদ কাশ্মীরের জনগণকে উদ্দেশ করে বলেছেন, আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন পর্যন্ত আপনারা অপেক্ষা করুন, এরপর প্রয়োজনে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে প্রবেশ করতে হবে। এ জন্য সময়মতো আমি আপনাদের ডাক দেব।

গত শুক্রবার আজাদ কাশ্মীরের খুরশিদ হাসান খুরশিদ স্টেডিয়ামে এক সমাবেশে দেয়া বক্তৃতায় ইমরান খান এসব কথা বলেন। তিনি বলেন, আপনাদের অনেকেই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জম্মু-কাশ্মীরে প্রবেশ করতে চান কিন্তু আমি আপনাদের বলব আপনারা অপেক্ষা করুন, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে আমি সারা বিশ্বের মানুষকে কাশ্মীরের জনগণের দুঃখ-দুর্দশা এবং নির্যাতনের ঘটনা জানাব। এরপর প্রয়োজনে আপনারা সীমান্ত পেরিয়ে আপনাদের ভাইদের পাশে দাঁড়াবেন।

গত শুক্রবারের সমাবেশে ইমরান খান নিজেকে ‘কাশ্মীরের রাষ্ট্রদূত’ হিসেবে তুলে ধরে বলেন, তিনি আন্তর্জাতিক সমস্ত ফোরামে কাশ্মীর পরিস্থিতি এবং সেখানকার মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরবেন। তিনি বলেন, কাশ্মীর একটি মানবাধিকারের ইস্যু হয়ে দাঁড়িয়েছে যেখানে নারী-পুরুষ আবাল-বৃদ্ধ-বনিতা সবাই ভারতের দখলদার বাহিনীর হাতে নির্যাতিত হচ্ছেন।

ইমরান খান বলেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সুস্পষ্ট বার্তা দিতে চান যে, একমাত্র কাপুরুষরা জনগণের ওপর নির্যাতন চালানোর পথ বেছে নেয়। তিনি বলেন, ভারতের মুসলমান ও সংখ্যাগুরু মানুষের ওপর হিন্দু ফ্যাসিবাদ প্রতিষ্ঠার যে ভয়াবহ এজেন্ডা নরেন্দ্র মোদি সরকার হাতে নিয়েছে তার জন্য তাকে চড়া মূল্য দিতে হবে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করে ইমরান খান বলেন, কাশ্মীর ইস্যুতে যদি বিশ্ববাসী চুপ থাকে তাহলে তার নেতিবাচক প্রভাব সারা বিশ্বের ওপর পড়বে। গণভোটের মাধ্যমে কাশ্মীরিদের নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণের যে অধিকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে দেওয়া হয়েছে তা বাস্তবায়নের আহ্বান জানিয়ে ইমরান খান বলেন, কাশ্মীরের জনগণ যদি নিজেদের স্বাধীনতা বেছে নেয়, অথবা ভারতের সঙ্গে থাকতে চায় কিংবা পাকিস্তানে যোগ দিতে চাই- ইসলামাবাদ কাশ্মীরের জনগণের যেকোনো সিদ্ধান্তের প্রতি সম্মান জানাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close