আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ আগস্ট, ২০১৮

আফগানিস্তান আইএসের প্রধান নিহত

ইসলামিক স্টেট (আইএস) আফগানিস্তানের প্রধান আবু সাদ ইরহাবি নিরাপত্তা বাহিনীর এক অভিযানে নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। শনিবার রাতে নানগারহার প্রদেশে আইএসের গোপন আস্তানায় ওই অভিযানটি চালানো হয় বলে রোববার জানিয়েছে তারা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কাবুলে দেশটির জাতীয় নিরাপত্তা অধিদফতর এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তান ও বিদেশি বাহিনীগুলোর এক যৌথ স্থল ও বিমান অভিযানে ইরহাবির পাশাপাশি আইএসের আরো ১০ সদস্য নিহত হয়েছেন। আইএসের দুটি গোপন আস্তানায় চালানো এ অভিযানে বিপুল পরিমাণ ভারী ও হালকা অস্ত্র ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে। এ ঘটনার বিষয়ে আইএসের বার্তা সংস্থা আমাক কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স। আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মার্টিন ও’ডনল জানিয়েছেন, শনিবার আফগানিস্তানে ‘চিহ্নিত একটি সন্ত্রাসী সংগঠনের জ্যেষ্ঠ এক নেতার’ বিরুদ্ধে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র। নানগারহার প্রদেশের গভর্নর জানিয়েছেন, ইরহাবি ২০১৭ সালের জুলাইয়ের পর থেকে আফগানিস্তানে নিহত আইএসের চতুর্থ নেতা। এ জঙ্গিগোষ্ঠীটি পাকিস্তান সীমান্তসংলগ্ন নানগারহার প্রদেশে একটি শক্তি কেন্দ্র গড়ে তুলে আফগানিস্তানের সবচেয়ে বিপজ্জনক জঙ্গিগোষ্ঠীগুলোর মধ্যে অন্যতম হয়ে উঠেছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটি ২০১৫ সাল থেকে দেশটিতে কার্যক্রম শুরু করার পর থেকেই একই সঙ্গে তালেবান, আফগান সামরিক বাহিনী ও যুক্তরাষ্ট্রের বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close