আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জুলাই, ২০১৮

গাজায় শান্তি বজায় রাখতে সম্মত ইসরায়েল-হামাস

ফিলিস্তিনি জাতি মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন ও গাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হামাস জানিয়েছে, শুক্রবার গাজায় হামলার পর ইসরায়েলের সঙ্গে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে তারা। শনিবার হামাসের মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। তবে ইসরায়েলের পক্ষ থেকে এই বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। এক সেনা নিহতের জের ধরে শুক্রবার গাজায় ইসরায়েলি হামলায় চারজন নিহতের পরই হামাসের পক্ষ থেকে এই অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার কথা জানানো হলো।

হামাসের মুখপাত্র ফওজি বারহুম ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, মিসর ও জাতিসংঘের মধ্যস্ততায় ইসরায়েল ও ফিলিস্তিনি গ্রুপটি শান্ত পরিস্থিতিতে ফিরতে সম্মত হয়েছে। তাৎক্ষণিকভাবে অস্ত্রবিরতির বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েল। তবে এক সেনা মুখপাত্র বলেছেন, শনিবার সকাল থেকে গাজা উপত্যকায় কোনো সামরিক তৎপরতা চালানো হয়নি। ফিলিস্তিনি বাসিন্দারাও বলছেন ওই এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার গাজা সীমান্তে ফিলিস্তিনি বন্দুকধারীর হামলায় ২০১৪ সালের হামাস-ইসরায়েল যুদ্ধের পর প্রথমবারের মতো এক ইসরায়েলি সেনা নিহত হয়। এর জবাবে গাজা উপত্যকাজুড়ে ১২টিরও বেশি বিমান হামলা চালায় ইসরায়েলের সেনাবাহিনী। মৃত্যু হয় তিন হামাস সদস্যসহ চার ফিলিস্তিনির। আহত হয় ১২০ জনেরও বেশি।

ইসরায়েলের সেনা মুখপাত্র বলেছেন, কয়েক ঘণ্টার অভিযানে হামাসের ৬৮টি অবস্থানে হামলা চালায় ইসরায়েলি ট্যাঙ্ক। ওই মুখপাত্রের দাবি, এই অভিযানে প্রায় ৬০টি বাড়ি ও অবকাঠামো খালি করা ছাড়াও ব্যাপক পরিমাণ সামরিক সরঞ্জাম এবং নিয়ন্ত্রণ সক্ষমতা ধ্বংস করা হয়।

এক ফিলিস্তিনি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মিসরের নিরাপত্তা বাহিনীর এক কর্মকতা ও অজ্ঞাত এক দেশের অপর এক কূটনীতিক হামাস ও ইসরায়েলের সঙ্গে আরো ক্ষয়ক্ষতি এড়িয়ে শান্তি বজায় রাখতে যোগাযোগ করেন।

ইসরায়েল ও হামাসের মধ্যকার অস্ত্রবিরতির খবরটি নিশ্চিত হলে মিসরের মধ্যস্ততায় এটা হবে তৃতীয় চুক্তি। গত শনিবার দিনব্যাপী হামলার পর দ্বিতীয় অস্ত্রবিরতির ঘটনা। গত কয়েক মাস ধরে প্রতি সপ্তাহে ইসরায়েল-গাজা সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দখলদারিত্ব থেকে নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরায়েলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। ওই ঘটনার স্মরণে এই বছর ৩০ মার্চ থেকে প্রতি শুক্রবার অধিকৃত গাজা সীমান্তে ভূমি দিবস পালনে ফিলিস্তিনিরা ‘গ্রেট রিটার্ন অব মার্চ’ বিক্ষোভ কর্মসূচি পালন করছে। আর প্রতি সপ্তাহে ফিলিস্তিনিদের অবস্থান কর্মসূচিতে গুলি চালিয়েছে ইসরায়েল। মার্চ মাস থেকে এ পর্যন্ত নিহত ফিলিস্তিনিদের সংখ্যা অন্তত ১৪০ জন। গত ১২ বছর ধরে অবরুদ্ধ রয়েছে গাজা উপত্যকা। সেখানে বসবাসরত প্রায় ২০ লাখ মানুষকে বিদেশি ত্রাণের ওপর নির্ভর করতে হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist