reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মে, ২০১৯

বিশ্বকাপ টুকিটাকি

৪৪ বছরের ইতিহাসে তাহিরই প্রথম

১৯৭৫ থেকে ২০১৯। ক্রিকেট বিশ্বকাপের ৪৪ বছরের ইতিহাসে আসর বসেছে ১১টি। কাল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে পর্দা উঠলো দ্বাদশ বিশ্বকাপের। আর এদিন ক্রিকেটের সর্বোচ্চ মঞ্চে অনন্য এক রেকর্ডের মালিক হলেন ইমরান তাহির। প্রথম স্পিনার হিসেবে বিশ্বকাপের প্রথম ওভারে বল করার পাশাপাশি উইকেট শিকারের রেকর্ড গড়েন তিনি।

বৃহস্পতিবার লন্ডনের দ্য ওভালে টস জিতে স্বাগতিক ইংল্যা-কে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি। এরপর সতীর্থদের নিয়ে ফিল্ডিংয়ে নেমে শুরুতেই বল তুলে দেন ইমরান তাহিরকে। বিশ্বকাপের প্রথম বলে জেসন রয় সিঙ্গেল নিয়ে নন-স্ট্রাইক প্রান্তে চলে যান। তার পরের ডিলেভারিতেই জনি বেয়ারস্টোকে ডি ককের ক্যাচে পরিণত করেন এবারের আসরের সবচেয়ে প্রবীণ খেলোয়াড় ইমরান তাহির। সূত্র: লেটেস্টলি

ইংলিশ জার্সিতে প্রথম দুইশ মরগানের

আন্তর্জাতিক আঙিনায় পা রেখেছিলেন জন্মভূমি আয়ারল্যান্ডের জার্সিতে। আইরিশদের হয়ে খেলেছেন ২০০৭ বিশ্বকাপও। এরপর আয়ারল্যান্ড ছেড়ে চলে আসেন ইংল্যান্ডে। এখানে এসে শুধু জাতীয় দলের হয়ে খেলেনইনি, দুই বিশ্বকাপে ইংলিশদের নেতৃত্বেও দিচ্ছেন!

কাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে বল গড়ানোর আগে টস করতে নেমেই আরো এক অনন্য মাইলফলকে পৌঁছে গেলেন ওয়িন মরগান। দেড়শ বছরের ক্রিকেট ইতিহাস যাদের, সেই ইংল্যান্ডের হয়ে ২০০ ওয়ানডে খেলা প্রথম ক্রিকেটার তিনি। ক্রিকেটের জনকদের হয়ে ২০০ ম্যাচ খেলে চলিশোর্ধ্ব গড়ে করেছেন দেশটির ইতিহাসের সর্বোচ্চ ৬২৯০ রান। ক্যারিয়ারে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১১ সেঞ্চুরির মালিকও তিনি।

মাইলফলক ছোঁয়ার দিনে চার বাউন্ডারি ও তিন ওভার বাউন্ডারির সৌজন্যে ৬০ বলে ৫৭ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়েছেন মরগান। ইনিংসটি খেলার পথে ৭০০০ ওডিআই রানও পূর্ণ করে ফেলেছেন তিনি। সূত্র: এপি

‘থিংক ট্যাংক’ দিয়েই গড়া যাবে উইন্ডিজ একাদশ!

১৫ খেলোয়াড়ের সঙ্গে প্রধান ও সহকারী কোচ, দলীয় ব্যবস্থাপক, পরামর্শক এবং দু-তিনজন কর্মকর্তা সঙ্গে নিয়ে বিশ্বকাপের দেশে পা রেখেছে বেশির ভাগ দল। কিন্তু এমন যদি হয়, একটি দলের টিম ম্যানেজমেন্ট ও কোচিং স্টাফদের সংখ্যা খেলোয়াড়দের সমসংখ্যক; তা হলে কি অবাক হবেন? অবাক হওয়ারই কথা। তবে আশ্চর্যজনক হলেও সত্যি, ২৯ সদস্যের লটবহর নিয়ে এবারের বিশ্বকাপ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ, যেখানে ১৫ খেলোয়াড়ের সঙ্গে আছেন ১৪ সদস্যবিশিষ্ট কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্ট ও বোর্ড কর্তা! আদতে এই ‘থিংক ট্যাংক’ দিয়েই গঠন করা যাবে ক্যারিবীয় একাদশ, তার পরও অতিরিক্তের তালিকায় থাকবেন আরো তিনজন!

এত লম্বা স্কোয়াড নিয়ে অতীতে কোনো ক্রিকেট দল বিদেশ সফরে গিয়েছিল কি না, সেটা জানতে আপনাকে ইতিহাসের পাতা ঘাঁটতেই হবে। তাহলে চলুন জেনে নিই উইন্ডিজের ‘থিংক ট্যাংক’ হিসেবে ক্রিকেট মহাযজ্ঞে আছেন কারা :

ফ্লয়েড রেইফার (অন্তর্বর্তীকালীন প্রধান কোচ), রড্রিক এস্টউইক (সহকারী কোচ), জিমি অ্যাডামস (ক্রিকেট পরিচালক), রল লুইস (দলীয় ব্যবস্থাপক), রামনরেশ সারওয়ান (ব্যাটিং পরামর্শক), মুশতাক আহমেদ (স্পিন বোলিং কোচ), কোরি কোলিমোর (ফাস্ট বোলিং কোচ), রায়ন গ্রিফিট (ফিল্ডিং কোচ), ডাক্তার ওবা গাল্সটন (ফিজিওথেরাপিস্ট), স্টিভেন সিলভেস্টার (ক্রীড়া মনোবিদ), ফিলিপ স্পুনার (গণমাধ্যম ব্যবস্থাপক), ডেক্সটার অগাস্টাস (ভিডিও ও তথ্য বিশ্লেষক), জিফাইরিনাস নিকোলাস (ম্যাসাজ থেরাপিস্ট), কোরি বোকিং (শক্তিমত্তা ও কন্ডিশনিং কোচ) সূত্র: ক্রিকবাজ, উইকপিডিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close