বিনোদন প্রতিবেদক

  ২১ ডিসেম্বর, ২০১৮

তিন বন্ধুর গল্প...

মোশাররফ করিম, শামীম জামান ও আ খ ম হাসান তিন বন্ধু। অভিনেতা হিসেবে তিনজনই জনপ্রিয়। তবে এই তিন বন্ধুর মধ্যে শামীম জামান অভিনয়ের পাশাপাশি নির্দেশনাতেও নিয়মিত। শামীম জামান দুই বন্ধু মোশাররফ করিম ও আ খ ম হাসানকে নিয়ে নতুন ধারাবাহিকের কাজ শুরুর পর তা আবার প্রচারও শুরু হয়েছে। বাংলাভিশনে প্রতি মঙ্গল ও বুধবার রাত ৯.০৫ মিনিটে প্রচার হচ্ছে নিয়মিত।

নব্বইয়ের দশকের শুরুর দিকে মোশাররফ করিম, শামীম জামান ও আ খ ম হাসানের বন্ধুত্বের শুরু। সেই থেকে আজ অবধি তাদের বন্ধুত্বে কোনো রকম ফাটল ধরেনি। দীর্ঘদিনের পথচলায় তারা একসঙ্গে অনেক নাটকেও অভিনয় করেছেন। সেসব নাটক শুধু দর্শকপ্রিয়ই হয়নি, এসেছে আলোচনাতেও। তিন বন্ধু আবারো একসঙ্গে একই ধারাবাহিকে অভিনয় করছেন। মোশাররফ করিম ও রোবেনা রেজা জুঁইর প্রযোজনা সংস্থা ‘এম প্রোডাকশন’-এর ব্যানারে ধারাবাহিকটি নির্মাণ করেছেন শামীম জামান।

নির্মাতা শামীম জামান জানান, আপাতত ৫২ পর্ব নির্মিত হয়েছে। তবে তাদের লক্ষ্য ১০৪ পর্ব। ধারাবাহিক এই নাটকে মোশাররফ করিম অভিনয় করছেন মোহন চরিত্রে। আ খ ম হাসান নবাব চরিত্রে এবং শামীম জামান অভিনয় করছেন মুকিত চরিত্রে। ধারাবাহিক এ নাটকে এই তিন বন্ধুর সঙ্গে আরো যারা অভিনয় করছেন তারা হচ্ছে রোবেনা রেজা জুঁই, নাদিয়া আহমেদ, নাবিলা ইসলামসহ আরো অনেকে।

‘চাটাম ঘর’ ধারাবাহিকটি প্রসঙ্গে মোশাররফ করিম বলেন, শামীম জামান, আ খ ম হাসানের সঙ্গে কাজ করতে গেলে মনেই হয় না কাজ করছি। কারণ তেমন কোনো চাপ অনুভব করি না। আমি যতজন পরিচালকের নির্দেশনায় কাজ করে আনন্দ পাই তাদের মধ্যে শামীম জামান অন্যতম। শামীম জামানের অনেক নাটকই দর্শকপ্রিয়তা পেয়েছে। ভালো কাজ করার জন্য যে রসদ দরকার তা অনেক সময়ই পাওয়া যায় না। চাটাম ঘর এই গল্পে মূলত শিল্পের কথা বলে। শিল্পের বড় একটি জায়গা হচ্ছে বাস্তবতাকে ছাড়িয়ে কল্পনার জগতে ঢুকে যাওয়া। সেই কল্পনার তো কোনো সীমা নেই। রবীন্দ্রনাথ কখনো শিশুর কল্পনা জগতকে বাধাগ্রস্ত করতেন না। তাই চাটাম ঘরে কল্পনা আশ্রয় নিয়েছে। কল্পনায় মানুষ যে কত জায়গায় যেতে পারে, তার কোনো সীমা নেই। সেই কল্পনাকেই মানুষের গালগল্পের মধ্য দিয়ে দর্শকের সামনে তুলে ধরার চেষ্টা করা হবে চাটাম ঘর। সব গল্পই নাটক নয়, তবে কোনো কোনো গল্প নাটক হয়ে উঠে নাট্যকারের লেখনীর মধ্য দিয়ে। চাটাম ঘর এমনই এক নাটক।

শামীম জামান বলেন, ‘চাটাম ঘর নিয়ে আমি অনেক বেশি আশাবাদী। আমার বিশ্বাস চাটাম ঘর দর্শকের মনের চাহিদা পূরণ করতে সক্ষম হবে। কারণ এ নাটকের গল্পে অনেক ভিন্নতা আছে। আর যারা অভিনয় করছেন প্রত্যেকেই যার যার চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন। আমি বিশেষত কৃতজ্ঞ আমার বন্ধু মোশাররফ করিমের কাছে। সেই সঙ্গে আ খ ম হাসানের কাছেও।’

আ খ ম হাসান জানান, এরই মধ্যে বুঝতে পেরেছি যে নাটকটি বেশ জমে উঠেছে , কারণ বেশ সাড়া পাচ্ছি। এদিকে তারা তিনজন একসঙ্গে প্রথম কবির বাবুর নির্দেশনায় ‘কাঠ কয়লার ছবি’ নাটকে অভিনয় করেন। শামীম জামানের নির্দেশনায় মোশাররফ করিম, আ খ ম হাসান ও শামীম জামান প্রথম অভিনয় করেন ‘তিন তালা তিন চাবি’ নাটকে। শামীম জামানের নির্দেশনায় মোশাররফ করিম প্রথম ‘ডাক্তার জামাই’ নাটকে অভিনয় করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close