আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী। নজরুলের জন্মজয়ন্তী উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেল আয়োজন করেছে নানা অনুষ্ঠান। প্রচারিত হবে বেশ কয়েকটি নাটক। ছোট পর্দার এই আয়োজনকে ঘিরেই এবারের প্রতিবেদন। লিখেছেন তুহিন খান নিহাল।

  ২৫ মে, ২০১৮

নজরুল জন্মজয়ন্তীতে ছোট পর্দার আয়োজন

তোমার পথের ধূলিতে

কাজী নজরুল ইসলামের ‘নিশীথ প্রীতম’ কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘তোমার পথের ধূলিতে’। নাহিদ আহমেদ পিয়ালের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন সুবর্না মুস্তাফা, মাজনুন মিজান, সোহানা সাবা ও শাহেদ আলী সুজনসহ অনেকে। নাটকটি এনটিভিতে আজ দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচারিত হবে।

বিদ্রোহী

এটিএন বাংলায় আজ রাত ৯টায় প্রচার হবে নজরুল জয়ন্তীর বিশেষ নাটক ‘বিদ্রোহী’। নজরুলের কবিতার অনুপ্রেরণায় নাটকটি নির্মিত হয়েছে। শৌর্য দীপ্ত সূর্যের রচনা ও পরিচালনায় নটকটিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রওনক হাসান ও প্রসূন আজাদসহ আরো অনেকে।

বনের পাপিয়া

নজরুল জন্মজয়ন্তীর বিশেষ নাটক ‘বনের পাপিয়া’। শ্রাবণী ফেরদৌসের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন নির্মাতা দম্পতি শুভ্র খান ও শ্রাবণী ফেরদৌস। নাটকটির নির্মাণ প্রতিষ্ঠান ঘুড্ডি অ্যানিমো। এতে নজরুলের চরিত্র রূপায়ণ করেছেন জনপ্রিয় দুই অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী ও সানজীদা প্রীতি। নাটকটিতে আরো অভিনয় করেছেন খায়রুল টিপু, তৃষ্ণা সরকার, পংকজ, হাসিমুন, তারেক খান, মাধবী লতা, রাসেল রাজ, আলীনূর ও জাকিয়াসহ অনেকে। আজ রাত ৮টায় নাটকটি আরটিভিতে প্রচারিত হবে।

‘মায়াবতী’

নজরুলে গল্প অবলম্বণে নির্মিত হয়েছে বিশেষ টেলিছবি ‘মায়াবতী’। নাট্যরূপ করেছেন গীতালি হাসান। গোলাম হাবিব লিটুর পরিচালনায় এ নাটকে জুটি বেঁধেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা এফ এস নাঈম ও মিস ওয়ার্ল্ড বাংলাদেশের জান্নাতুল হিমি। এতে নাঈমকে দেখা যাবে সোলায়মান চরিত্রে এবং হিমিকে দেখা মিলবে কাজরী চরিত্রে। নাটকটিতে নাঈম-হিমি ছাড়াও অভিনয় করেছেন আবদুল্লাহ রানা, শেখ স্বপ্না ও শফিক খান দিলুসহ অনেকে। আজ বিকেল ২টা ৪৫ মিনিটে নাটকটি চ্যানেল আইয়ে প্রচারিত হবে।

মহুয়ার মায়া

কাজী নজরুল ইসলামের ‘আপন পিয়াসী’ কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে নজরুল জয়ন্তীর বিশেষ নাটক ‘মহুয়ার মায়া’। গোলাম সোহরাব দোদুলের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, সুমাইয়া শিমু ও প্রসূন আজাদসহ অনেকে। নাটকটি আজ রাত ৯ টা ৫ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে।

রাক্ষুসী

নজরুল জয়ন্তী উপলক্ষে আজ রাত ৭টা ৩০ মিনিটে মাছরাঙা টিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘রাক্ষুসী’। পরিচালনায় রকিবুল আলম রুশো। নাটকটিতে অভিনয় করেছেন শাহাদাত, শর্মীমালা ও নাজিরা মৌসহ অনেকে।

‘উদ্দীপন’-এর বিশেষ পর্ব ‘আমারে দেবনা ভুলিতে’

নজরুল জয়ন্তী উপলক্ষে এনটিভিতে আজ সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে প্রচার হবে তথ্যমূলক অনুষ্ঠান ‘উদ্দীপন’-এর একটি বিশেষ পর্ব। এবারের পর্বটি হবে নজরুলকে নিয়ে; যার নামকরণ হয়েছে ‘আমারে দেবনা ভুলিতে’। ডেভিট প্রণব দাসের মূল ভাবনায় এর চিত্রনাট্য রচনা করেছেন গোলাম রাব্বানী। জয়ন্ত রোজারিওর পরিচালনায় এই ডকুড্রামায় অভিনয় করেছন- হাসনাত রিপন, জয় কস্তা ও নূসরাত জাহান খান নীপাসহ অনেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist