বরিশাল প্রতিনিধি

  ১১ জুলাই, ২০২০

নদীতে বিলীন হচ্ছে বরিশাল সদরের ইছাগুড়া গ্রাম

নদীর ঢেউ ও স্রোতে ফের ভাঙনের কবলে পড়েছে বরিশাল সদর উপজেলার আড়িয়াল খাঁ নদীর পাড়ের চরমোনাই ইউনিয়নের বুখাইনগর ইছাগুড়া গ্রাম। এ গ্রামটির ২৫০ পরিবার হারিয়েছে তাদের ভিটেমাটি। বিশেষ করে ইছাগুড়া গ্রামটির আড়াইহাজার নামক স্থান থেকে বুখাইনগর বন্দর পর্যন্ত তিন কিলোমিটারজুড়ে চলছে ভাঙনের করাল গ্রাস। এসব স্থান থেকে ঘরবাড়ি বিলীন হওয়ার পাশাপাশি দুটি মসজিদ ও কালীগঞ্জ নামে একটি বাজারও নদীতে বিলীন হয়ে গেছে।

সরেজমিনে গেলে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসহাক মোহাম্মদ আবুল খায়ের জানান, এ এলাকাটি রক্ষা করতে গত বছর জিও ব্যাগ দেওয়া হলেও ভাঙন থামছে না। তাই কালীগঞ্জ গ্রামটিকে রক্ষা করতে হলে অতি দ্রুত আরো জিও ব্যাগ প্রয়োজন বলে মনে করছেন এ ইউপি চেয়ারম্যান। এলাকা ঘুরে দেখা গেছে, দিনমজুর কেরামত, দুলাল, মিলন ফরাজি, ছত্তার হাং, আলমগীর ও ধলু খানের ঘর গত দুই থেকে তিন দিন আগে বিলীন হয়ে গেছে। পরিবার নিয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন।

কালীগঞ্জ গ্রামের ইউপি সদস্য মনোয়ার হোসেন জুয়েল ও চরমোনাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি দুলাল হাওলাদার জানান, নদীর উজানের পানির চাপে তাদের এলাকাটি ব্যাপক হারে ভেঙে যাচ্ছে। এলাকাটি রক্ষা করতে কিংবা ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষকে সহযোগিতা করতে সংশ্লিষ্ট দফতরের কেউই এগিয়ে আসছে না। ফলে গৃহহারা মানুষরা এখন অনাহারে দিন কাটাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close