নিজস্ব প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০১৯

বহু স্তরের ভ্যাট হার নির্ধারণের উদ্যোগ

১৫ শতাংশের পরিবর্তে পণ্য ও ব্যবসাভেদে বহু স্তরের মূল্য সংযোজন (মূসক) বা ভ্যাট হার নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়েছে। সেক্ষেত্রে সবদিক বিবেচনায় নিয়ে আপাতত তিনটি হারে যথাক্রমে ৫, ৭ এবং ১০ শতাংশ হারে ভ্যাট আদায়ের কৌশল নিয়ে এগোচ্ছে সরকার। তবে বাজেট চূড়ান্ত হওয়ার আগে এটি পরিবর্তনও করা হতে পারে। এছাড়া ভ্যাট ফাঁকিরোধে ইলেকট্র্রনিক ফিসকাল ডিভাইস বা ইএফডি ও ইসিআর মেশিন বাধ্যতামূলকভাবে ব্যবসায়ীদের ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, সরকারের রাজস্ব আয় বাড়াতে আগামী ২০১৯-২০ অর্থবছরের ১ জুলাই থেকে ভ্যাট আইন-২০১২ কার্যকর করার ঘোষণা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন আইনটি পুরোপুরি বাস্তবায়নে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা ব্যয়ে ভ্যাট বিভাগকে অটোমেশন করা হচ্ছে। এ লক্ষ্যে ভ্যাট অনলাইন প্রকল্পের কাজ আগামী তিন মাসের মধ্যে শেষ করে আনার কথা জানিছেন সংশ্লিষ্টরা। এদিকে বাণিজ্যিক সংগঠনগুলোর পক্ষ থেকে ভ্যাট এক অঙ্কের ঘরে রেখে বহু স্তর করার দাবি জানানো হয়েছে। ডিসিসিআই সম্প্রতি সিঙ্গেল ডিজিট ভ্যাট বাস্তবায়নের কথা বলে এনবিআরকে চিঠি দিয়েছে।

অন্যদিকে ব্যবসায়ীদের দাবির মুখে দুই বছরের জন্য আইনটি স্থগিত করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় তিনি বলেছিলেন, ব্যবসায়ী ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে বসে একটি যৌক্তিক ও সময়োপযোগী আইন করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে এবার ভ্যাট আইন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করা হয়েছে।

জানা যায়, খুচরা পর্যায়ে ভ্যাট ফাঁকিরোধে গত ২০০৮ সালে এসআরও জারির মাধ্যমে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) পদ্ধতি চালু করা হয়। ওই সময় ১০ ক্যাটাগরিতে ভ্যাট আদায়ের জন্য ইসিআর ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছিল। ব্যবসায়ীরা উৎসাহিত না হওয়ায় দীর্ঘ সময়েও ইসিআর মেশিনে ব্যবহার বাড়ানো যায়নি। এতে ভ্যাট ফাঁকির প্রবণতা বেড়েছে। এই বাস্তবতায় শুল্ক, ভ্যাট ও আয়কর ফাঁকিরোধে এনবিআরের গোয়েন্দা কার্যক্রম জোর করা হয়েছে। ভবিষ্যতে জাতীয় বাজেটের পুরো টাকার জোগান দিতে চায় এনবিআর। এরই মধ্যে এনবিআরের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি ও পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এরই মধ্যে বলেছেন, আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট থেকে ভ্যাট আইন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হচ্ছে। আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবে সরকার। এজন্য ভ্যাট বিভাগকে অটোমেশন করা হচ্ছে। জুলাইয়ে বাস্তবায়ন হতে যাওয়া ভ্যাট আইনে একাধিক স্তর থাকবে, এক্ষেত্রে সিঙ্গেল রেটের পরিবর্তে সহনীয় মাল্টিপল রেট করা হবে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে কোনো ভ্যাট দিতে হবে না। এ আইনের আওতায় ভ্যাট আদায় ফাঁকিরোধে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস বা ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন তিনি।

জানা যায়, অভ্যন্তরীণ সম্পদ আহরণ বাড়াতে নতুন মূসক বা ভ্যাট আইন আগামী বাজটে থেকেই কার্যকরের তাগিদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সঙ্গে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের কথা বলেছে বহুজাতিক ঋণদানকারী এ প্রতিষ্ঠানটি। সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং এনবিআর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে আইএফের পক্ষ থেকে ভ্যাটসহ সরকারের অন্যান্য রাজস্ব বাড়াতে পরামর্শ দেওয়া হয়।

জানা গেছে, সরকারি আয়ের বড় অংশই আদায় হয় ভ্যাট। পণ্য ও সেবা খাত থেকে এই ভ্যাট আদায় হয়। পণ্য খাতে সবচেয়ে বেশি ভ্যাট আদায় হয়ে থাকে সিগারেট ও বিড়ি শিল্প থেকে। অপরদিকে সেবা খাতে সবচেয়ে বেশি ভ্যাট আদায় হচ্ছে ব্যাংকিং খাত, নির্মাণ সংস্থা ও সরকারি কাজে বিভিন্ন ক্রয় ও সরবরাহ থেকে। নতুন ভ্যাট আইন বাস্তবায়নকে সামনে রেখে পুরো ভ্যাট বিভাগকে অটোমেশন করার লক্ষ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে সাড়ে ৫০০ কোটি টাকা ব্যয়ে ভ্যাট অনলাইন প্রকল্প হাতে নেয় এনবিআর। এই প্রকল্পের কাজ এখনো চলমান রয়েছে। এছাড়া ইএফডি ক্রয় প্রক্রিয়াও চলমান রয়েছে। অর্থাৎ কোনো প্রতিষ্ঠান থেকে ক্রেতা পণ্য কিনলে মূল্য ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের মাধ্যমে পরিশোধ করবে। যা থেকে স্বয়ংক্রিয়ভাবে ভ্যাটের দৈনিক ও মাসিক হিসাব পাওয়া যাবে। এমনকি এর মাধ্যমে ব্যবসায়ীর সব বেচা-কেনার তথ্যও সংরক্ষিত থাকবে। তাই ভ্যাট ফাঁকির কোনো সুযোগ থাকবে না। এছাড়া এই ভ্যাট আদায়ে ফাঁকিরোধে ইলেকট্র্রনিক ফিসকাল ডিভাইস ব্যবহারের জন্য এনবিআরে যে জনবল নিয়োগ দেওয়া হবে তাতে করে একটি বড় কর্মসংস্থানের সুযোগ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, বর্তমান মূল্য সংযোজন কর আইনে ২১টি সেবা খাতে সংকুচিত ভিত্তি মূল্যের ভিত্তিতে ভ্যাট আদায়ে ৯টি স্তর রয়েছে। কিন্তু ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সহজীকরণের লক্ষ্যে ৯টি স্তর কমিয়ে পাঁচটি করা হয়েছে। এই হারগুলো হচ্ছে ২, ৪, ৫, ৫, ৭ এবং ১০ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close