কূটনৈতিক প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্র দূতের বিবৃতি

রোহিঙ্গা সংকট সমাধানের দায়িত্ব মিয়ানমারের

রোহিঙ্গা সংকটের মূল কারণগুলোর সমাধান করা মিয়ানমারের দায়িত্ব। যার মধ্যে রয়েছে রোহিঙ্গাদের নাগরিকত্ব পাওয়ার সুযোগ, দেশের ভেতরে চলাফেরার স্বাধীনতা ও জীবিকা অর্জনের সুযোগসহ আনান কমিশনের প্রধান সুপারিশগুলো। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল আর মিলার কক্সবাজার সফর শেষে গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা বলেন। ঢাকার মার্কিন দূতাবাস থেকে এই তথ্য জানান হয়েছে।

মার্কিন দূতাবাসের বার্তায় বলা হয়, রাষ্ট্রদূত আর্ল আর মিলার গত মঙ্গলবার থেকে গতকাল বৃহস্পতিবার কক্সবাজার সফরকালে রোহিঙ্গা শরণার্থীদের কয়েকটি শিবির ও স্থানীয় জনপদ পরিদর্শন করেন। বাংলাদেশে তার প্রথম এই

সফরে রাষ্ট্রদূত কোনারপাড়ায় ‘নো ম্যানস ল্যান্ডে’ আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থা দেখেন। ওই রোহিঙ্গাদের ঠিক পেছনেই উঁচু সীমান্ত বেড়া তৈরি করা হয়েছে। রাষ্ট্রদূত মিলার উখিয়া ও টেকনাফ উপজেলার রোহিঙ্গা শিবিরের বেশ কয়েকটি স্থাপনা পরিদর্শন করেন; যার মধ্যে ছিল স্বাস্থ্য ক্লিনিক, খাদ্য বিতরণ কেন্দ্র, পাচার রোধ ও দুর্যোগ আশ্রয় কেন্দ্র এবং শিক্ষাকেন্দ্র। সেখানে তিনি চলমান ত্রাণ তৎপরতার জটিলতা ও বিশাল মাত্রা সম্পর্কে একটি ধারণা পান। রাষ্ট্রদূত সম্প্রতি এসে পৌঁছানো শরণার্থীদের কাছ থেকে মর্মস্পর্শী কাহিনি শোনেন। তিনি শরণার্থী সমস্যা মোকাবিলার চলতি বিষয় ও ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে জাতিসংঘ এবং সরকারি কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

কক্সবাজারের বৈঠকগুলোতে মিলার ২০১৭ সালের আগস্ট থেকে আসা সাত লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার মাধ্যমে বাংলাদেশের জনগণ যে অনন্য উদারতা দেখিয়েছে তার জন্য কৃতজ্ঞতা ও প্রশংসা করেন। এ ছাড়া রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করার প্রতি তার জোরালো সমর্থন প্রকাশ করেন রাষ্ট্রদূত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close