reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০১৮

পাকিস্তানের সামনে হোয়াইটওয়াশের হাতছানি

প্রথমে ব্যাট করা পাকিস্তানের ইনিংস শেষ হলে মনে হচ্ছিল এবার বুঝি অন্তত লড়াই করতে পারবে দলটি। নিউজিল্যান্ডের বিপক্ষে আগের তিন ম্যাচে সহজেই আত্মসমর্পণ করেছে সফরকারীরা। তাতে খোয়া গেছে সিরিজ। তবে বাকি দুই ওয়ানডেতে ভালো করে কিছুটা হলে সান্তনা পাওয়ার উপায় ছিল। কিন্তু মঙ্গলবার চতুর্থ ওয়ানডেতে কিউইদের ২৬৩ রানের লক্ষ্য দিয়েও ৫ উইকেটে হেরে গেছে পাকিস্তান। নিউজিল্যান্ড ৪.১ ওভার বাকি থাকতেই ম্যাচ নিজেদের করে নেয়। ৫ ম্যাচের সিরিজে ৪-০ তে এগিয়ে থাকল স্বাগতিকরা। পাকিস্তানের সামনে হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা এখন।

এদিন হ্যামিল্টনের সেডন পার্কে চার চারটি ফিফটির ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬২ রান করে পাকিস্তান। ফিফটির ইনিংস খেলেন মোহাম্মদ হাফিজ, অধিনায়ক সরফরাজ আহমেদ, ফখর জামান ও হারিস সোহেল। নিউজিল্যান্ডও তাদের তিন ব্যাটসম্যানের ফিফটিতে সহজে লক্ষ্যটা পেরিয়ে যায়।

কলিন ডি গ্র্যান্ডহোম সাত নম্বরে নেমে রীতিমতো ঝড় তুলেছিলেন। ৪০ বলে ৭৪ রানের ইনিংস খেলেন এই কিউই। যা স্বাগতিকদের ইনিংসে সর্বোচ্চ। ৫টি ছক্কা ও ৭টি চার হাঁকিয়েছেন তিনি। ম্যাচসেরার পুরস্কারও হাতে উঠেছে তার। গ্র্যান্ডহোমের সঙ্গে ৫২ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন হেনরি নিকোলস।

লক্ষ্য তাড়া করতে নেমে মার্টিন গাপটিল ও কলিন মুনরোর ব্যাটে ভালো শুরু পায় নিউজিল্যান্ড। ৮৮ রানের জুটি গড়েন এই দুজন। মুনরো ৫৬ রান করে ফিরেন দলীয় ৮৮ রানের মাথায়। এরপর পর পর আরো দুই উইকেট পড়ে কিউইদের। ফিরে যান গাপটিল (৩১) ও রস টেলর (১)। তবে পঞ্চম উইকেটে অধিনায়ক কেন উইলিয়ামসন ও নিকোলস ৫৫ রানের জুটি গড়ে দলকে জয়ের পথেই রাখেন। শেষে গ্র্যান্ডহোম ও নিকোলস তো ১০৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে জয় নিয়ে মাঠ ছেড়েছেন। পাকিস্তানের পক্ষে শাদাব খান সর্বোচ্চ ৩ উইকেট নেন। ১টি করে উইকেট নিয়েছেন রুম্মন রইস ও হারিস সোহেল।

এর আগে ফখরের ৫৪, হারিসের ৫০, হাফিজের ৮১ ও সরফরাজের ৫১ রানে লড়াইয়ের পুঁজি পেয়েছিল পাকিস্তান। পাঁচ নম্বরে ব্যাট করতে নামা হাফিজ আউট হন ইনিংসের শেষ বলে। তার ৮০ বলের ইনিংসে ছিল ৫টি চার ও ৪টি ছক্কা। নিউজিল্যান্ডের পক্ষে টিম সাউদি নিয়েছেন সর্বোচ্চ ৩ উইকেট। এছাড়া উইলিয়ামসন ২টি এবং ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার নিয়েছেন ১টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান : ৫০ ওভারে ২৬২/৮ (ফখর ৫৪, ফাহিম ১, বাবর, ৩, হারিস ৫০, হাফিজ ৮১, মালিক ৬, সরফরাজ ৫১, হাসান ১, শাদাব ৬*; সাউদি ৩/৪৪, বোল্ট ১/৭৩, ফার্গুসন ০/৩২, গ্র্যান্ডহোম ০/১৬, উইলিয়ামসন ২/৩২, সান্টনার ১/৪৩, মুনরো ০/২০)।

নিউজিল্যান্ড : ৪৫.৫ ওভারে ২৬৩/৫ (গাপটিল ৩১, মুনরো ৫৬, উইলিয়ামসন ৩২, টেলর ১, লাথাম ৮, নিকোলস ৫২*, গ্র্যান্ডহোম ৭৪*; আমির ০/৩৬, হাসান ০/৬০, ফাহিম ০/৩৩, রইস ১/৫৯, শাদাব ৩/৪২, হারিস ১/২৯)।

ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্যা ম্যাচ : কলিন ডি গ্র্যান্ডহোম।

সিরিজ : ৫ ম্যাচের সিরিজে নিউজিল্যান্ড ৪-০ তে এগিয়ে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,হোয়াইটওয়াশ,হাতছানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist