বদরুল আলম মজুমদার

  ২৭ এপ্রিল, ২০১৯

চিন্তিত বিএনপির শীর্ষ নেতারা

নির্বাচিতদের ওপর নিয়ন্ত্রণ নেই হাইকমান্ডের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নির্বাচিত ছয় এমপির মধ্যে পাঁচজনের ওপরই কোনো নিয়ন্ত্রণ নেই দলটির হাইকমান্ডের। দলীয় আদর্শ এবং হাইকমান্ডের সঙ্গে রাজনৈতিক বোঝাপড়ার ভিত অত্যন্ত শক্তিশালী থাকার পরও নির্বাচিতরা দলীয় আদেশ অমান্য করে সংসদে যেতে উদ্গ্রীব হয়ে আছেন। বগুড়া থেকে নির্বাচিত এমপি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেবেন না। দলের মহাসচিব হওয়ার কারণে তিনি অন্তত শপথ নিতে পারেন না বলে মত অধিকাংশের। তিনি ছাড়া বাকি চারজন আগামী ৩০ এপ্রিলের আগেই শপথ নিতে পারেন বলে জোর আলোচনা আছে।

বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জ থেকে নির্বাচিত দুই এমপি আগামীকাল রোববারই শপথ নিচ্ছেন বলে নিশ্চিত করেছে দলের একটি সূত্র। এছাড়া বগুড়া থেকে নির্বাচিত এমপি মোশারফ হোসেন ও ব্রাহ্মণবাড়িয়া থেকে বার বার নির্বাচিত ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আবদুস সাত্তারও শপথ নিতে পারেন বলে শোনা যাচ্ছে। এর আগে নির্বাচিত এমপিরা শপথ নেওয়ার ব্যপারে যথেষ্ট আগ্রহী থাকলেও দল থেকে শপথ নিতে বারণ করা হয়। কিন্তু দলীয় নিষেধাজ্ঞার পর এই এমপিরা সংসদের পথে হাঁটছেন ব্যক্তিগত সিদ্ধান্তেই। তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এর পেছনে অন্য কোনো কারণ নিহিত রয়েছে।

এদিকে মির্জা ফখরুল ইসলামের পাশের নির্বাচনী এলাকা ঠাকুরগাঁও-৩ এর নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন। তার শপথের বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে মহাসচিব বলেছেন, জাহিদুরের ওপর সরকারি দলের চাপ ছিল। এদিকে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সংবাদ সম্মেলনে বলেছেন, শপথের জন্য চাপ দিতে যাব কেন?

দলের নির্বাচিত পাঁচজন এমপি দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নিতে পারেন—এমন খবরে বিএনপির মধ্যে গত দুই দিনে বেশ তোলপাড় চলছে। দলের মধ্যম সারির নেতারা বলছেন, নির্বাচিত সব এমপিরা দলীয় নির্দেশনা অমান্য করবেন এমনটা হতে পারে না। এর পেছনে নিশ্চয় অন্য কোনো কারণ আছে। সব এমপি শপথ নিলে এ নিয়ে সিনিয়রদের অনেকের ওপরই তৃণমূলের আস্থার সংকট তৈরি হতে পারে। দলের ভেতরের ইন্ধন ছাড়া এটি কোনোভাবেই সম্ভব নয় বলে মনে করছেন তারা। কারণ হিসেবে বলছেন, দুই-একজন হয়তো শপথ নিতে পারেন, ব্যক্তিগত লোভ-লালসার জায়গা থেকে, কিন্তু সবাই শপথের পথে থাকায় এ নিয়ে প্রশ্ন দেখা দিতেই পারে। এছাড়া সব এমপির শপথের ঘটনাকে কেন্দ্র করে বিএনপিতে একটি নতুন নাটকের মঞ্চায়ন হতে পারে বলে মনে করছেন তারা। এর বাইরে দলের মধ্যে ঘাপটি মেরে থাকা একটি অংশ সরকারের এজেন্ডা বাস্তবায়ন করার জন্য কোনো কলকাঠি নাড়ছেন কিনা এ প্রশ্নও সামনে আসতে পারে।

নির্বাচিতদের শপথ নেওয়ার ব্যাপারে গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম সাংবাদিকদের বেশ কয়েটি প্রশ্নের উত্তর দেন। সেখানে তিনি বলেন, নিঃসন্দেহে চাপ রয়েছে। যেটা সবসময়ই থাকে। যে সরকার জনগণের ভোটে নির্বাচিত হয় না, তারাই এই ধরনের চেষ্টা করে থাকে ক্ষমতায় টিকে থাকার জন্য। মির্জা ফখরুল মনে করেন, বিএনপি জনগণের দল। ফলে একটি গোষ্ঠী বা একটি ব্যক্তি যদি কোনো সিদ্ধান্ত নেয় তাহলে দলের খুব বেশি ক্ষতি হয় না। সংসদে না যাওয়ার বিএনপির যে সিদ্ধান্ত ছিল, তা এখনো অটুট আছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, এ বিষয়ে কোনো দ্বিমত থাকার কথা নয়। দলের এই (শপথ না নেওয়া) সিদ্ধান্ত যারা ভঙ্গ করবেন তাদের বিরুদ্ধে দল থেকে ব্যবস্থা নেওয়া হবে।

দলের সিদ্ধান্ত নির্বাচিতরা মানছেন না, আরো অনেকেই শপথ নিতে আগ্রহী—এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, একজন গেছেন, বাকি যারা নির্বাচিত তাদের সিদ্ধান্ত তো আমরা এখনো জানি না। তারা এখনো আমাদের কিছু জানাননি। তবে শপথ না নেওয়ার আগের যে সিদ্ধান্ত ছিল সেটাই এখনো বহাল আছে। এ বিষয়ে কোনো দ্বিমত থাকার কথা নয়।

সরকার বিএনপিকে ভাঙার চেষ্টা করছে কিনা—এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এটা তো স্বাভাবিক। বাংলাদেশের রাজনীতিতে এটি অস্বাভাবিক বিষয় না। বরাবরই দল ভাঙার নানা প্রচেষ্টা হয়েছে এবং ভেঙেছে। কিন্তু বিএনপির বিরুদ্ধে এই ধরনের প্রচেষ্টা করে কখনো কোনো লাভ হয়নি।

এদিকে জাহিদুর রহমানের শপথের বিষয়ে বিএনপিতে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতাকর্মীরা জাহিদকে বেইমান আখ্যা দিয়ে তাৎক্ষণিক বহিষ্কার দাবি করেছেন। শপথের পর কেন্দ্রীয় কার্যালয়ে যান দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তার যাওয়ার আগেই কার্যালয়ে যান ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। পরে নেতারা মহাসচিবের কক্ষে চলমান পরিস্থিতি নিয়ে কথা বলেন। বিকালে এই নিয়ে ওই তিন নেতা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে স্কাইপির মাধ্যমে করণীয় নিয়ে আলোচনা করেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী গয়েশ্বর রায় জানান, কাল (আজ) শনিবার দলের স্থায়ী কমিটির বৈঠক হবে, সেখানে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএনপি,শপথ,তৃণমূল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close