reporterঅনলাইন ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি, ২০২০

‘নদী দখল, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য তৃতীয় মাস্টার প্ল্যান’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন নদী দখল ও দূষণ রোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য ৩য় মাস্টার প্ল্যান প্রণয়ন করা হচ্ছে। পদ্মা, মেঘনা, তুরাগ ও পুংলী নদীর দখল ও দূষণ রোধে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইতোপূর্বে বুড়িগঙ্গা, ধলেশ্বরী, বালু, শীতলক্ষ্যাসহ ঢাকার চারপাশের নদীগুলোর জন্য ১টি এবং কর্ণফুলী নদীর জন্য ১টি মাস্টারপ্ল্যান অনুমোদন করা হয়েছে।

রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে নদীগুলোর দূষণ রোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টার প্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান।

উল্লেখ্য, চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখলরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টারপ্ল্যান তৈরির নিমিত্ত বিগত ১৪ জুলাই ২০১৬ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক এর সভায় একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। উক্ত সিদ্ধান্তের প্রেক্ষিতে গত ৫ ডিসেম্বর ২০১৬ তারিখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কে সদস্য সচিব করে ২৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এ কমিটির মাধ্যমে দুটি মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয় এবং মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়।

আজকের সভায় পদ্মা ও মেঘনা নদীসহ ঢাকার তুরাগ ও পুংলী নদীর দখল, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধিকল্পে ৩য় মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে প্রধান করে ১টি কমিটি এবং এর রুপরেখা চুড়ান্ত করা হয়। প্রথম দুটি মাস্টার প্ল্যানের বাস্তবায়ন মনিটরিং এর জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে প্রধান করে আরও একটি কমিটি গঠন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সামাদ, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবীর বিন আনোয়ারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নদী দখল,দূষণরোধ,নাব্যতা,মাস্টার প্ল্যান,স্থানীয় সরকারমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close