সংসদ প্রতিবেদক

  ১১ জুলাই, ২০১৯

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

দশ বছরে সীমান্তে ২৯৪ বাংলাদেশি হত্যা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন সংসদে বলেছেন, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটেনি। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ১০ বছরে বিএসএফ কর্তৃক ২৯৪ জন বাংলাদেশি নাগরিককে হত্যা করা হযেছে।

বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. হারুনুর রশীদের পৃথক দুটি প্রশ্নের জবাবে সংসদেকে মন্ত্রী একথা বলেন। ডেপুটি স্পিকারের সভাপতিত্বে বিকালে সমাপনি এ অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ সকল সংস্থা কর্তৃক ২০১৮ সালে ১ লাখ ৬১ হাজার ৩২৩ জন মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে ১ লাখ ১৯ হাজার ৮৭৮টি মামলা দায়েরপূর্বক আইনের আওতায় আনা হয়েছে। তবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক কোনো বিচার বহির্ভূত হত্যাকান্ড ঘটেনি।

মন্ত্রী আরো বলেন, মাদকদ্রব্যের নিয়ন্ত্রণ, বিএনপির এমপির অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, গত ১০ বছরে বিএসএফ কর্তৃক ২৯৪ জন বাংলাদেশী নাগরিককে হত্যা করা হয়েছে। এর মধ্যে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ সালে ২৪ জন, ২০১২ সালে ২৪ জন, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন ও ২০১৮ সালে ৩ জনকে হত্যা করা হয়েছে।

অসীম কুমার উকিলের (নেত্রকোনা-৩) প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফ কর্তৃক বাংলাদেশী নাগরিকদের হত্যা/আহত/আটক ইত্যাদি নিয়ে প্রতিনিয়ত বিজিবি এবং বিএসএফ এর বিভিন্ন পর্যায়ে নিয়মিতভাবে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয় । এ সকল পতাকা বৈঠকে সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। পাশাপাশি সরকার ও কূটনৈতিক পর্যায়ে ব্যবস্থা নেওয়া হয়।

সাম্প্রতিককালে সীমান্ত এলাকার জনগণের মধ্যে এবং দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মধ্যে কনফিডেন্স বিল্ডিং এর নানা উদ্যোগ নেয়া হচ্ছে । যা সীমান্ত উত্তেজনা প্রশমনে সহায়ক হবে বলে বিশ্বাস। এছাড়াও দিনে-রাতে সীমান্ত এলাকা নজরদারিতে রাখার জন্য বিজিবি ইউনিটগুলো নিয়মিত টহল করছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সীমান্তে হত্যা,বিএসএফ,স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close