reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০১৯

প্রথম একনেক সভায় ৮ প্রকল্প অনুমোদন

কাজের মান নিশ্চিতে নজরদারি বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ

নতুন সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ৮৯৩ কোটি টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কেন্দ্রে একনেকের এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। সভায় প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন করা সরকারের মূল লক্ষ্য। চলমান প্রকল্পগুলোর কাজের গতি ধরে রাখতে হবে। তবে অবশ্যই কাজের মান নিশ্চিত করতে হবে। এজন্য কাজের মান ধরে রাখতে নজরদারি বাড়াতে হবে।

এর আগে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভার শুরুতে অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে অভিনন্দন জানান। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের প্রকল্প অনুমোদনের তথ্য দেন।

সভার শুরুতে প্রধানমন্ত্রী বলেন, আমি চাই, যে প্রকল্পগুলো আমরা গ্রহণ করেছি, সেগুলো দ্রুত বাস্তবায়ন শুরু করা এবং সেটা যেন যথাযথভাবে হয় সে ব্যাপারে নজরদারিও বাড়াতে হবে। যত বেশ নজরদারি বাড়ানো হবে কাজের তত বেশি গতি ও মান ভালো হবে।

শেখ হাসিনা তার সরকারের লক্ষ্য তুলে ধরে বলেন, আমরা চাই আমাদের লক্ষ্যটা যেন অর্জন করতে পারি। এখন উন্নয়নশীল দেশ। আমাদের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগে উন্নীত করতে পেরেছি। এটা ধরে রেখে আরো এগিয়ে যেতে হবে। সেকথা মাথায় রেখেই আমাদের প্রকল্প বাছাই করা এবং প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন— এদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

এরই পরিপ্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন ও ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। সেই কথাটা মাথায় রেখেই আমাদের সব কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর গত সরকারের সময় বিভিন্ন প্রকল্প গ্রহণ, পাস করা ও সফলভাবে বাস্তবায়ন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

পরে পরিকল্পনামন্ত্রী বলেন, ৮ প্রকল্প অনুমোদনের মধ্য দিয়ে নতুন সরকারের যাত্রা শুরু হলো। উন্নয়নের গতি আরো বাড়াতে চাই। এখন প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশ, এটাকে আমরা ৮ ও ৯ শতাংশ নিয়ে যাব।

সভায় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, মুখ্য সচিব নজিবুর রহমানসহ আরো অনেকে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
একনেক সভা,প্রধানমন্ত্রী,জাতীয় অর্থনৈতিক পরিষদ,প্রকল্প অনুমোদন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close