reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ডিসেম্বর, ২০১৭

ওআইসি’র ঘোষণাকে প্রত্যাখ্যান নেতানিয়াহু’র

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে মুসলিম দেশগুলোর নেতাদের ঘোষণাকে প্রত্যাখান করেছেন। খবর আল জাজিরা।নেতানিয়াহু ওআইসির ঘোষণার প্রতিক্রিয়ায় বলেন, এই সব বিবৃতিতে আমাদের ওপর কোন প্রভাব পড়ে নি। তিনি আরও বলেন, শেষ পর্যন্ত সত্যেরই জয় হবে। দ্রুতই অনেক দেশ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে। পাশাপাশি তাদের দূতাবাসও সরিয়ে নেবে। ফিলিস্তিনিদের জন্য বাস্তবতাকে মেনে নেয়াই মঙ্গলজনক ছিল। তাদের উচিত ছিল জেরুজালেম সংশ্লিষ্ট বিষয়গুলো স্বীকার করে নেয়া ও শান্তির জন্য কাজ করা, উগ্রপন্থা নয়।

নেতানিয়াহু আরও বলেন, জেরুজালেম শুধু ইসরাইলের রাজধানীই না, এটি একটি পবিত্র শহর। এখানে সকল ধর্মের লোকদের প্রার্থনার স্বাধীনতা নিশ্চিত করা হবে। আমরা এটা অঙ্গীকার করছি, যা মধ্যপ্রাচ্যের অন্য কেউ পারে নি।

এর আগে বুধবার তুরস্কের ইস্তাম্বুলে জরুরি অধিবেশনে বসেন মুসলিম দেশগুলোর নেতারা। ওআইসি এই ঘোষণাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেছে। ওআইসির সম্মেলনে ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্ব প্রতিরোধ করার জন্য জাতিসংঘের প্রতি আহবান জানানো হয়।

এতে বলা হয়, ট্রাম্প তার এই অবৈধ সিদ্ধান্ত থেকে সরে না আসলে উদ্ভূত পরিস্থিতির জন্য মার্কিন প্রশাসনকেই দায় নিতে হবে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের আহবানে ওআইসি’র এই বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে ২০ টি দেশ অংশ নেয়।

এছাড়াও ওআইসির জরুরি অধিবেশনে ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করে এর নিন্দা জানানো হয়। পাশাপাশি ট্রাম্পের ঘোষণা প্রত্যাখান করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান মুসলিম দেশগুলোর নেতারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওআইসি,বেনিয়ামিন নেতানিয়াহু,জেরুজালেম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist