পার্থ মুখোপাধ্যায়

  ১৮ আগস্ট, ২০১৯

কাশ্মীর : কোর্টে প্রাক্তন এয়ার ভাইস মার্শাল

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত ও জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইনকে চ্যালেঞ্জে জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ভারতীয় বায়ুসেনার প্রাক্তন এয়ার ভাইস মার্শাল কপিল কাপ। একইসঙ্গে কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েছেন আরো ৫ জন। তাদের মধ্যে রয়েছেন প্রাক্তন মেজর জেনারেল অশোক মেহতা।

৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এর আগে আর একটি পিটিশন দায়ের করা হলে, ত্রুটির উল্লেখ করে শীর্ষ আদালত তা ফিরিয়ে দিয়েছে। ফেরানোর কারণ হিসেবে বলা হয়েছে সিরিয়াস ইস্যুতে দাযের করা পিটিশনে ত্রুটি রয়েছে। যে কারণে আবেদন গ্রহণ করা হয়নি। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পরের দিনই (৬ আগস্ট) প্রথম পিটিশনটি দায়ের হয়েছিল। তারপর থেকে যে ছটি পিটিশন এই ইস্যুতে দায়ের হয়েছে, কোনো না কোনো ত্রুটি থেকে গিয়েছে। এ নিয়ে প্রথম পিটিশনটি ছিল আইনজীবী এমএল শর্মার।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গোগৈর ওই পিটিশন নিয়ে মন্তব্য ছিল, পিটিশন পড়তে উনি ৩০ মিনিট সময় নিয়েছেন। কিন্তু তিনি কিছুই বুঝে উঠতে পারেননি। পিটিশনার ঠিক কী চাইছেন, তাও স্পষ্ট নয়। পিটিশন ত্রুটিমুক্ত করে সংশ্লিষ্ট আইনজীবীদের তা পুনরায় দাখিল করতে বলে সুপ্রিম কোর্ট। এর মধ্যেই প্রাক্তন এয়ার মার্শালসহ ৬ জন একই ইস্যুতে এই পিটিশন দাখিল করেছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৩৭০ ধারা,কাশ্মীর,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close