রাজীবুল হাসান শ্রীপুর (গাজীপুর)

  ০১ মার্চ, ২০১৮

বঙ্গবন্ধু সাফারি পার্ক

কমন ইল্যান্ডের বাচ্চা প্রসব

জামালপুর থেকে আসা দশম শ্রেণির নাদিয়া নামের এক ছাত্রী তার শিক্ষককে বলছিল, ‘স্যার শুনলাম পার্কের লোকজন বলাবলি করছে, কমন ইল্যান্ড নামের কোন এক ভিনদেশি প্রাণী সদ্য বাচ্চা প্রসব করেছে। ওটা নাকি দেখতে অনেক সুন্দর! চলেন, আমরা প্রথমে কমন ইল্যান্ডের বাচ্চা দেখব।’ বলতে বলতে পার্কের মূল ফটক হয়ে কোর সাফারি গেইটের দিকে হাঁটছিলেন শিক্ষার্থীরা।

কোর সাফারি গেইটের সামনে দর্শনার্থীদের ভিড়। সেখানেও কয়েকজনের মুখে শোনা গেল ‘কমন ইল্যান্ড’ আবার কেমন প্রাণী! এটা দেখতে হবেই—এমন নানা আলাপচারিতা। গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে গত সোমবার প্রথমবারের মতো আফ্রিকান তৃণভোজী এই প্রাণীকে নিয়ে খুশির বন্যা বইছে পার্কের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যেও। নিরাপত্তাজনিত কারণে সংবাদটি প্রথমে গণমাধ্যমকে না জানালেও বুধবার সকালে খবরটি প্রকাশ করা হয়; যার ফলে সকাল থেকে পার্ক এলাকায় এ নিয়ে চলছিল নানা আলোচনা।

পার্ক সূত্রে জানা যায়, গত সোমবার সকালে কমন ইল্যান্ড একটি মাদী বাচ্চার জন্ম দিয়েছে। বর্তমানে মা নির্দিষ্ট এলাকায় বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটি জন্মের পর থেকেই হাঁটতে পারছে। মায়ের সঙ্গে ঘুরে ঘুরে সে মাঝে মধ্যে দুধ পান করছে। বাচ্চার নিরাপত্তার জন্য মা কমন ইল্যান্ড তাকে নিয়ে ঝোপের আড়ালে অবস্থান করে। মাঝে মাঝে ঝোপের বাইরে এসে খুনসুটি করছেন। নবজাতক ও মা উভয়ই সুস্থ আছে।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান জানান, এন্টিলুপ প্রজাতির আফ্রিকান প্রাণী হচ্ছে কমন ইল্যান্ড। আফ্রিকা মহাদেশের অনেক স্থানে এদের দেখা যায়। তিনি আরো জানান, স্ত্রী কমন ইল্যান্ডের প্রাপ্তবয়স্ক অবস্থায় ৩০০ থেকে ৬০০ কেজি পর্যন্ত ওজন হতে পারে। পুরুষের ওজন ৪০০ থেকে ৯০০ কেজি। এদের দেহের দৈর্ঘ্য স্ত্রীর ক্ষেত্রে ৮০ থেকে ১১০ ইঞ্চি ও পুরুষের ৯৪ থেকে ১৩৬ ইঞ্চি পর্যন্ত হতে পারে। এরা মূলত তৃণভোজী।

সাফারি পার্ক প্রতিষ্ঠার পর ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে একটি স্ত্রী ও একটি পুরুষ কমন ইল্যান্ড আনা হয়। গত সোমবার জন্ম নেওয়া বাচ্চাসহ সাফারি পার্কে মোট কমন ইল্যান্ডের সংখ্যা হলো তিনটি। নবজাতকের নিরাপত্তার কথা চিন্তা করে মা ও বাচ্চাটিকে দর্শনার্থীদের থেকে আপাতত দূরে রাখা হচ্ছে। বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোতালেব হোসেন বলেন, ভিনদেশের কমন ইল্যান্ড প্রাণী পার্কে প্রথম বারের মতো বাচ্চা প্রসব করেছে। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও আমাদের পার্কে প্রাণীগুলো অনুকূল পরিবেশ পাওয়ায় বাচ্চার জন্ম হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমন ইল্যান্ড,বঙ্গবন্ধু সাফারি পার্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist