বাকৃবি প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০১৮

‘দুধ উৎপাদন বৃদ্ধিতে সঠিক খামার ব্যবস্থাপনা আবশ্যক’

‘বাংলাদেশে বছরে প্রায় ৮ মিলিয়ন টন দুধ উৎপাদিত হয়, যা বিশ্বে উৎপাদনের শতকরা ১ ভাগেরও কম। সেই সঙ্গে উৎপাদিত দুধে গুণগতমান নিশ্চিত করা কঠিন হয়ে পড়েছে। তাই দেশে দুধের চাহিদা মেটাতে খামার ব্যবস্থাপনা ও বাজার উন্নয়নের মাধ্যমে এর উৎপাদন ও গুণগতমান বৃদ্ধি করা সম্ভব। তাই সরকার, নীতিনির্ধারক, এনজিও, গবেষক এবং খামারিদের মধ্যে সমন্বয় সাধন করে দুগ্ধ সেক্টরের অগ্রগতির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা নিশ্চিত করতে হবে।’

শনিবার সকাল ১০ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে ‘এসটাব্লিসড অব ইনটিগ্রেটেড ডেয়রি রিসার্চ নেটওয়ার্ক’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। কর্মশালাটির আয়োজন করে ইনটিগ্রেটেড ডেইরি রিসার্চ নেটওয়ার্ক (আইডিআরএন) টিম।

পশুপুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) মহাপরিচালক ড. আব্দুল মতিন, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে পশু পালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ ওই কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালায় প্রবন্ধ উপস্থাপনা করেন বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মহি উদ্দিন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাকৃবি,দুধ উৎপাদন,খামারি,ব্যবস্থাপনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close