চট্টগ্রাম ব্যুরো

  ১৫ অক্টোবর, ২০১৮

জঙ্গি-সন্ত্রাসে মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে : চবি উপাচার্য

জঙ্গি-সন্ত্রাসের ফলে মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সোমবার চবিতে যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়ার বিশেষজ্ঞের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নন-কিলিংসম্পর্কিত একটি সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

চবি ভিসি বলেন, মৌলিক অধিকার ভোগ করা মানুষের জন্মগত অধিকার। বিশ্বব্যাপী বিভিন্ন কারণে মানুষ আজ নিপীড়ন-নির্যাতন এবং অত্যাচারের শিকার। তাছাড়া অনেক দেশে মানবাধিকার-মানবতা লঙ্ঘনের মতো ঘটনাও ঘটছে। জঙ্গি-সন্ত্রাসের ফলেও মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে। এ ধরণের বিবেকবর্জিত কর্মকাণ্ড মানবাধিকারের অন্তরায়। এসব সন্ত্রাসী কর্মকাণ্ড কঠোর হস্তে প্রতিরোধ-প্রতিহত করার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

উপাচার্য দেশের সার্বিক অগ্রগতিতে বিশ্বের সকল মানুষকে বিবেকবোধ জাগ্রত করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সবুজ পৃথিবী বিনির্মাণে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান। এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞানের আদান প্রদানের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মোনাসের প্রফেসর ড. সাহিদ ইয়ামিন এবং যুক্তরাষ্ট্রের সেন্টার অব গ্লোবাল নন-কিলিংয়ের পরিচালক ড. জোম ইভেনস পিম সেমিনারে অংশগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ননকিলিং অ্যান্ড ডেভেলাপমেন্টের পরিচালক অবসরপ্রাপ্ত প্রফেসর ড. রাশেদা খানমের সভাপতিত্বে এবং সমাজ বিজ্ঞান অনুষদের ইংরেজি বিষয়ের প্রভাষক কাজী তাসলিমা নাসরি জেরিন এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট আদিবা আলমের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন চবি পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এনায়েত উল্যা পাটওয়ারী প্রমুখ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,ইফতেখার উদ্দিন চৌধুরী,চবি,উপাচার্য,মানবাধিকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close