reporterঅনলাইন ডেস্ক
  ০১ জুলাই, ২০১৮

৯৮ বছরে পা রাখলো ঢাবি

দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত জ্ঞান সাধনার তীর্থভূমিটির আজ জন্মদিন। ৯৭ বছর পেরিয়ে আজ ৯৮ বছরে পা রাখলো দেশের শিক্ষা-সংস্কৃতি চর্চার এ বাতিঘর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯২১ সালের ১ জুলাই একাডেমিক কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আজ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য—‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটি উপলক্ষে সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের সাবেক সব শিক্ষার্থীকেও আমন্ত্রণ জানিয়েছেন উপাচার্য।

দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসংলগ্ন মল চত্বরে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হবে। কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন উপাচার্য। উদ্বোধন অনুষ্ঠানের পর শোভাযাত্রাসহ ছাত্র-শিক্ষক কেন্দ্রে যাওয়া হবে। এ উপলক্ষ্যে ১ জুলাই ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অফিসসমূহ যথারীতি খোলা থাকবে।

সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ওয়েবসাইট উদ্বোধন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’শীর্ষক প্রবন্ধ মূল উপস্থাপন করবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ। এছাড়া এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে।

দিনব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হবে। এছাড়া শিশু চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা বিশ্ববিদ্যালয়,ঢাবি,শিক্ষা,ক্যাম্পাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist