১৫ জুলাই, ২০১৯

শেষ ভালো যার সব ভালো তার

আগাম কথা বলে দিয়ে বেশ বেকায়দায় পড়ে গিয়েছিলাম। অনেকে আমার কথাটা বিশ্বাসও করতে চায়নি। যেখানে ভারত ও অস্ট্রেলিয়ার মতো দল রীতিমতো মাঠ কাঁপাচ্ছে। তাদের কেউ না কেউ শিরোপা ঘরে তুলবে এমনটাই ভেবে বসে আছেন সবাই। কিন্তু যে হিসাব-নিকাশ করে একপ্রকার জোড় গলায় বলছিলাম ‘বিশ্বকাপ ছিনিয়ে নেবে ইংল্যান্ড’, সে লেখাটায় কিছু যুক্তিও তুলে ধরেছিলাম। তখনো বিশ্বকাপের সেমিফাইনালে কে কার প্রতিপক্ষ নির্ধারণ হয়নি। আমি জানিয়েছিলাম, সেমিতে ভারত-ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড খেলবে। কিন্তু আমার এই ধারণাটা ভুল হয়েছিলো যখন শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে অস্ট্রেলিয়া হেরে যায়। অথচ আমি জানতাম ভারত সেমিফাইনালে হারবে সে যার বিরুদ্ধেই খেলুক। হলোও তাই।

আরও পড়ুন : বিশ্বকাপ ছিনিয়ে নেবে ইংল্যান্ড

শেষমেষ নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ফাইনালে। আমার কথার ৮০ ভাগ সত্যি হওয়ার পথে ছিলো। গতকাল যখন নিউজিল্যান্ড প্রথম ব্যাট করে মাত্র ২৪১ রান করে তখনো আশাটা জেগেই ছিলো। প্রথমে সহজে জিতবে এরকম মনে হলেও শেষদিকে মনে হচ্ছিলো জয় পেতে শেষ বল পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু ইতিহাসের সেরা একটা ফাইনাল খেলা দেখবো এরকমটা ঘুণাক্ষরেও ভাবিনি। শেষদিকে খেলাটা এমনভাবে জমে উঠেছে যাদের হার্টের প্রবলেম তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা ছিলো।

আমার তো মনে হয়, গতকালের ফাইনালে বাংলাদেশ, ভারত বা পাকিস্তান- এদের যেকোনো একটি দল থাকলে তাদের সমর্থকদের মধ্যে কেউ না কেউ হার্ট অ্যাটাক করতো। তারপরও নিউজিল্যান্ড যে খেলা উপহার দিয়েছে প্রকৃতপক্ষে তারা হেরে গেছে বলা যায় না। তারা খেলায় হারেনি। হেরেছে আইসিসির নিয়মের কাছে। উইলিয়ামসন অধিনায়ক হিসেবে দারুন। ব্যক্তিগত পারফরমেন্সও তার ভালো। বাংলাদেশি সমর্থকরা কষ্ট পেয়েছেন সেরা খেলোয়াড় হিসেবে সাকিব আল হাসানকে না দেখে। আইসিসির এই সিদ্ধান্তটা হতবাক করে দেয়। মোট কথা, ফাইনালিস্ট দুই দলই ভালো খেলেছে। লড়াই হয়েছে সেয়ানে সেয়ানে। শেষ ভালো যার সব ভালো তার। যদিও বা একদল চ্যাম্পিয়ন আরেকদল রানার্স আপ। গতকালের ম্যাচটা ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে।

আইসিসি ২০১৯ বিশ্বকাপের ফাইনাল খেলা যারা দেখেছে তারা সত্যিকারের ক্রিকেট খেলা দেখেছে। এতটা উত্তেজনা, এতটা নাটক যা আগে কোনো ফাইনালে চোখে পড়েনি। ক্রিকেটপ্রেমিরা নিশ্চয়ই খেলা দেখে মুগ্ধ। আমরা যারা বাংলাদেশের দর্শক তারা খেলা দেখে শিহরিত হয়েছি। হয়েছি আনন্দিত। আমরা অতটা আবেগে ভেসে যাইনি। কারণ আমাদের প্রিয় দল ফাইনালে নেই। তারপরও আমরা নিউজিল্যান্ড বা ইংল্যান্ডকে সাপোর্ট করে গেছি। আমি ইংল্যান্ড বিশ্বকাপ জিতবে এই কথাটা বলেছিলাম। তার মানে এই নয় আমি ইংল্যান্ড দলের ভক্ত। আমি একটা টুর্নামেন্টের ১০ দলের খেলা দেখে তাদের অতীত এবং বর্তমান পরিসংখ্যান বিচার করে ভবিষ্যতের ভাগ্য কী হতে পারে তাই জানিয়ে দিয়েছিলাম। এটা অনেকটা খেলা দেখার অভিজ্ঞতা থেকে বলা। সত্যি কথা বলতে কি, আমি মনে মনে চেয়েছিলামও এবারের বিশ্বকাপটা ইংল্যান্ড জিতুক। কারণ জানলে অনেকের হয়তো সেটা মনে হতেও পারে। যে দেশ একটি খেলার জন্ম দিলো। তিনবার বিশ্বকাপের আয়োজন করলো, তিনবার বিশ্বকাপের ফাইনাল খেলে রানার্সআপ হলো, তারা যদি একবারও বিশ্বকাপ না জিতে তাহলে তাদের মতো দুর্ভাগা আর কে হতে পারে।

তবে এবারের বিশ্বকাপে ইংল্যান্ড দল শুরু থেকে ভালো খেলেছে। তাদের খেলার ধারাবাহিকতা দেখেও বুঝা গিয়েছিলো এবারের বিশ্বকাপটা তাদের ঘরেই থাকবে। এবং সত্যি হবে তাদের স্বপ্ন।

রিহাব মাহমুদ, সাংবাদিক ও লেখক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেষ ভালো,সব ভালো,রিহাব মাহমুদ,বিশ্বকাপ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close