reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুলাই, ২০১৯

লোককাহিনী নির্ভর নাটক ‘আমিনা সুন্দরী’

চট্টগ্রামের অমর লোককাহিনী নছর মালুম ও ভেলুয়া সুন্দরী অবলম্বনে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিটের দর্শকনন্দিত নাটক ‘আমিনা সুন্দরী’। থিয়েটারের খ্যাপা পাগলা-খ্যাত বরেণ্য নাট্যকার-নির্দেশক এস এম সোলায়মান রচিত এ নাটকটি নির্দিশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী।

কাল ২৬ জুলাই শুক্রবার সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলিরোডস্থ মহিলা সমিতিমঞ্চে প্রদর্শিত হবে আলোচিত এ নাট্যাখ্যান।

নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট ২০০৭ সালে মঞ্চে নিয়ে আসে নাট্য প্রযোজনা ‘আমিনা সুন্দরী’। এরই মধ্যে দেশ-বিদেশে নাটকটি প্রশংসা কুড়িয়েছে। বাঙালি নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা এ নাটকের মূল উপজীব্য।

নাটকের শুরুতেই দেখা যায়, পতিভক্ত নারী আমিনার সঙ্গে। যার স্বামী নছর পেশায় একজন জাহাজের মালুম। ব্যবসার জন্য বার্মার উদ্দেশ্যে যাওয়া স্বামীর অপেক্ষায় দিন কাটতে থাকে আমিনার। সেখানেই নছর বিয়ে করে বার্মা তরুণী এখিনকে। একসময় ফিরে আসে নছর, তখন স্ত্রী আমিনা বন্দী ভোলা সওদাগরের কাছে। আমিনার খোঁজ না পেয়ে ফিরে আসে সে।

এদিকে, নছরকে প্রত্যাখ্যান করে এখিনও। সর্বস্ব হারিয়ে নছর আশ্রিত হয় ভোলা সওদাগরের ঘরে। সেখানেই পুনরায় মিলন হয় নছর ও আমিনার। দশক বাদে এ সাক্ষাতে আবেগাপ্লুত আমিনা আবার প্রত্যাখ্যাত হয় স্বামীর কাছে। প্রেমের কাছে হার মানে পুরুষতান্ত্রিক সমাজে আমিনার সতীত্ব।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমিনা সুন্দরী,থিয়েটার আর্ট ইউনিট,লোককাহিনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close