বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি

  ০৮ এপ্রিল, ২০২৪

অসহায়দের আশার আলো পুলিশ সদস্য জীবন মাহমুদ

ছবি: প্রতিদিনের সংবাদ

বিভিন্ন এলাকার গরীব, অসহায়, এতিম ও প্রতিবন্ধী মানুষদের সহায়তা করে আসছেন জীবন মাহমুদ নামে এক পুলিশ সদস্য। ভোলার বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নের ৭ নম্বার ওয়ার্ডের শাহাবুদ্দিন মিয়ার একমাত্র ছেলে সন্তান তিনি। তার বেতন এবং সামাজিক মাধ্যমে (অনলাইন) শুভাকাঙ্খীর সহযোগিতায় এই সহায়তার কাজ করা হয়।

জানা গেছে, জীবন মাহমুদ ২০২০ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। বর্তমানে কর্মরত আছেন বরিশালে। পুলিশে যোগদান করার পর রাস্তাঘাটে ডিউটি করতে গিয়ে দুস্থ মানুষের অসহায়ত্বের চিত্র দেখতে পান তিনি। এরপর থেকেই ভাবতেন কীভাবে এদের সহায়তা করা হয়। ফেসবুকে মানুষের সমস্যা তুলে ধরে পোস্ট করা শুরু করলেন। সেই থেকে শুরু, নিজেন যা বেতন পান সেখান থেকে সহ বিভিন্ন মাধ্যমে সহায়তা পাওয়া শুরু হলো। এছাড়া ফেসবুকের মাধ্যমে বিভিন্ন সমস্যার পরামর্শ ও রক্তদাতার সন্ধান, সামাজিক যোগাযোগমাধ্যমে হয়রানিমূলক বিষয়গুলোতে সাহায্য করা, আইনি সহায়তা ও পরামর্শ দেওয়া হয়।

আরো জানা গেছে, এখন পর্যন্ত ভোলা ও বরিশাল জেলায় ৪৪টি অসহায় পরিবারকে ক টিনের ঘর, ৫৩টি পরিবারকে ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা, ৩৮ জন এতিমকে খাবার সহ এতিমখানার পড়াশোনার বেতন-ভাতা পরিশোধ করছেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আছে সুদমুক্ত ঋনের ব্যবস্থা করা হয়েছে।

ঘর পেয়ে উপজেলার নান্নু মিয়ার স্ত্রী জয়নব বিবি, আয়েশা ও জামালউদ্দিন জানান, তাদের মাথা গোজার ঠাই করে দিয়েছেন ওই পুলিশ। একই গ্রামের কানন বেগম বলেন, তিনি একটি বকরি ছাগল দিয়েছেন। এর দুটি বাচ্চা হয়েছে তা বড় হলে তার মুলধন বৃদ্ধি পাবে ও কিছুটা হলেও পরিবারে স্বচ্ছলতা ফিরবে।

মনিরাম বাজারের ক্ষুদ্র দোকানী বাক্ প্রতিবন্ধী হাতেম আলী জানান, জীবন মাহমুদের সহায়তায় দোকান করে দেন। এখন পরিবার পরিজন নিয়ে ভালো আছি। পাশাপাশি বৃদ্ধ বাবা-মাকেও সেবা করতে পারিছি।

টবগী ইউনিয়নের মুলাইপত্তন গ্রামের জান্নাত বেগম জানান, একদিকে সংসারের খরচ অন্যদিকে সন্তানদের পড়াশোনার খরচের চিন্তায় তার পাগল হয়ে যাবার মতো অবস্থা হয়েছিল। একদিন ওই পুলিশ শিলাই মেশিন নিয়ে তার বাড়িতে হাজির হন। সেলাইর কাজ করে তার মোটামুটি আয় হচ্ছে।

হাফিজ ইব্রাহিম মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. জাকারিয়া আজম বলেন, জীবন মাহমুদের মানুষের পাশে দাঁড়ানোর প্রবনতা সহজাত। সে কলেজে পড়ার সময় অসহায় মানুষকে রক্ত দান করতো। এখন কর্মজীবনেও যেভাবে দু:স্থ মানুষের পাশে আছে-তা অনুকরণীয় দৃষ্টান্ত।

অর্থের উৎস সর্ম্পকে জানতে চাইলে জীবন মাহমুদ বলেন, বর্তমানে আমার এ মানবিক কাজে জুঁই আক্তার নামের এক আমেরিকা প্রবাসী সবচেয়ে বেশি সহযোগিতা করেন। এছাড়া প্রবাসী পুলিশ, আইনজীবী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও সহযোগীতার হাত বাড়িয়ে দেন। এভাবেই তিনি অসহায় মানুষদের আশার আলো হয়ে কাজ করে যাচ্ছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভোলার বোরহানউদ্দিন,জীবন মাহমুদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close