কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

নীলফামারীর কিশোরগঞ্জ

পড়াশোনার পাশাপাশি ভ্যানেই সংসারের হাল শিশু আব্বাসের

ছবি: প্রতিদিনের সংবাদ

নীলফামারীর কিশোরগঞ্জে আব্বাস নামের শিশু শিক্ষার্থী আব্বাসের (৭) ছোট কাঁধে বড় দায়িত্ব পরেছে। দারিদ্রতা ও পরিবারের উপার্জনক্ষম অসুস্থ বাবার স্বল্প আয়ের সংসারে হাল ধরতে হয়েছে শিশুটিকে। লেখা-পড়ার পাশাপাশি বেছে নিয়েছে ভ্যানগাড়ি চালানো। আব্বাস উপজেলার বাহাগিলী ইউপির নয়ানখাল দাঙ্গার হাট গ্রামের আয়নুল মুন্সির ছেলে ও নয়ানখাল প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী।

সরেজমিনে দেখা গেছে, বৈবাহিক জীবনে আয়নুল মুন্সি ২ ছেলে, ৫ মেয়ে ও স্ত্রীকে নিয়ে ৮ সদস্যের জীবন সংসার। সামান্য ভিটে মাটি ছাড়া আর কিছুই নেই তার। পুরোনো চট, কাপড় ও পলিথিনে ঘেরা টিনের ছাপড়া ঘরে বসবাস। দীর্ঘ অভাবি জীবনের হতাশা আর দুঃচিন্তায় এখন তিনি হৃদরোগে আক্রান্ত। করেন স্বল্প পুঁজির খড়ের ব্যবসা। এতে নিজের চিকিৎসার ব্যয়ভার মেটানো ও পরিবারে খাবার যোগান দেওয়া তার পক্ষে কষ্ট হয়ে পড়েছে। এ অবস্থায় সংসারের হাল ধরতে ছোট ছেলে আব্বাস শুরু করেছে ভ্যানগাড়ি চালানো। দুপুরে বিদ্যালয় ছুটির পর ভ্যান নিয়ে নেমে পড়ে রাস্তায়। বিভিন্ন প্রান্তে ভাড়া খাঁটিয়ে যা আয় হয় তুলে দেন পরিবারের হাতে।

আব্বাসের বাবা আইনুল বলেন, অসুস্থতার কারণে কাজকর্ম করতে পারিনা। এনজিও থেকে ঋণ নিয়ে একটি ভ্যানগাড়ি ক্রয়সহ কিছু টাকা দিয়ে খড়ের ব্যবসা করি। এ আয়ে কিস্তি দেওয়া, নিজের চিকিৎসা ও পরিবার চালানো কষ্টকর আব্বাস স্কুল বন্ধসহ অন্যান্য দিনে ছুটির পর ভ্যান চালিয়ে কোনো রকমে সংসারের হাল ধরেছে।

এদিকে শিশু আব্বাস বলেন, আমার বাবার স্বল্প আয়ে সংসার চলেনা। তাই ভ্যান চালিয়ে যা আয় হয় তা বাবার হাতে তুলে দেই। পাশাপাশি লেখা-পড়া করি। আমি লেখা-পড়া করে আলোকিত মানুষ হতে চাই।

নয়ানখাল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মওলা বলেন, আব্বাস অভাবের কারণে লেখা-পড়ার পাশাপাশি এ কাজ করে। উপবৃত্তির টাকা দিয়ে নিজের লেখা-পড়ার খরচ চালায়।

ওই গ্রামের ৫ নম্বর ওয়ার্ডের মেম্বার এমদাদুল হক বলেন, শিশু ছেলে ভ্যান চালিয়ে সংসার চালাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সমাজের বিত্তবান ব্যাক্তি বা প্রতিষ্ঠান পরিবারটির পাশে দাঁড়াত তাহলে শিশু আব্বাস লেখা-পড়া করার সুযোগ পেত এবং অন্যরা বেছে থাকার পথ খুঁজে পেত।

বাহাগিলী ইউপি চেয়ারম্যান সুজাউদ্দৌল্লা লিপটন বলেন, পরিবারটির খোঁজ খবর নিয়ে সহায়তা করা হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নীলফামারীর কিশোরগঞ্জ,স্বল্প আয়ের সংসার,নয়ানখাল প্রাথমিক বিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close