সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

সিরাজগঞ্জে ফাল্গুনেই আমগাছে মুকুল

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের এবার ফাল্গুনের শুরুতেই গাছে গাছে আমের মুকুল দেখা দিয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, ফাল্গুনে মুকুল আসা বেশিরভাগই উন্নত জাতের কলম গাছ। গত কয়েক বছরে জেলার বিভিন্ন এলাকায় বসতবাড়ি ও বাগানে কলম কাটিং আমগাছ অনেকেই রোপণ করেছেন। এসব গাছে ফাল্গুন মাসেই মুকুল আসছে। ইতোমধ্যেই আমচাষিরা গাছের পরির্যায় ব্যস্ত সময় পার করছেন।

বয়োবৃদ্ধরা জানান, সাধারণত ফাগুন মাসের প্রথমভাগে আমগাছে মুকুল আসে। কিন্তু গত কয়েক বছরে জেলার বিভিন্ন এলাকায় প্রচুর উন্নত জাতের আমগাছ লাগানো হয়েছে। এসব আমগাছে মাঘের শেষে আগাম মুকুল এসেছে। আবার কোনো কোনো দেশি জাতের আম গাছেও আগাম মুকুল এসেছে।

সিরাজগঞ্জ শহরের কাজিপুর মোড় এলাকার সেলিম উদ্দিনের একটি আম গাছে প্রচুর পরিমাণে মুকুল এসেছে। তিনি জানান, প্রতি বছরই তার এই গাছে ব্যাপক মুকুল আসে। এই গাছে সবার আগে আম পাকে যে কারণে এলাকাবাসীর এই আমের প্রতি আগ্রহ বেশি। গাছে প্রতি বছরই প্রচুর আম ধরে যারা এই আম দেখতে আসে তাদের প্রত্যেকে আম খাওয়ানো হয়।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, আমের মুকুল যাতে ঝরে না যায় এবং ফলন বৃদ্ধি হয় সে জন্যে মুকুল ফোটার আগে-পরে এবং আমের গুটি দেখা দিলে কৃষি বিভাগ থেকে স্প্রে করে দেওয়া হচ্ছে। এছাড়া, আমচাষিদের বিভিন্নভাবে পারামর্শ দেওয়া হচ্ছে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,আম,মুকুল,ফাল্গুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close