পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

পাথরঘাটায় আলু চাষে ব্যস্ত কৃষকরা

ছবি: প্রতিদিনের সংবাদ

অধিক লাভের আশায় আলুর খেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বরগুনার পাথরঘাটা উপজেলার কৃষকরা। এ মৌসুমে উপজেলার কাকচিরা ইউনিয়নের জালিয়াঘাটা, শিংড়াবুনিয়া, রূপধোন, কুপদোন, হরিদ্রা এবং কালমেঘা ইউনিয়নে আশানুরূপ আলুর চাষ হয়েছে।

পাথরঘাটা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় আলু চাষে ৪০০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫০০ ৫৯ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছে।

পাথরঘাটা উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, কৃষকরা আলু খেতে কীটনাশক, সার প্রয়োগ এবং আগাছা পরিষ্কারে ব্যস্ত সময় পার করছেন। প্রতিদিন সকাল হলেই খেতে বিভিন্ন পরিচর্যার কাজে ব্যস্ত থাকেন তারা। এ অঞ্চলে আলু চাষে লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে আলু চাষিদের মাঝে। তাই চলতি মৌসুমে ব্যাপক হারে আলুর চাষ করেছেন চাষিরা।

জানা গেছে, প্রতি বছরই আগাম আলু চাষ করে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা। উপজেলার জালিয়াঘাটার সঞ্জিব ব্যাপারী জানান, কৃষি অফিসের পরামর্শে এ বছর তিনি এক একর জমিতে আলুর চাষ করেছেন। এতে খরচ হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে এবং আলুর ফলন ও ভালো দাম পেলে লাভবান হবেন বলে তিনি আশাবাদী।

পাথরঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শওকত হোসেন জানান, এই এলাকার মাটি আলু চাষের উপযোগী। এবারে আলু চাষে ব্যাপক ফলন হবে বলে আশা করা যাচ্ছে। আমরা কৃষি বিভাগ থেকে কৃষকদের পরামর্শ এবং সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছি। এ ছাড়া মাঠ পর্যায়ে কৃষকদের প্রতিনিয়ত আলু চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনার পাথরঘাটা,আলু খেত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close