রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

পানি সংকটে ব্যাহত সর্তা খালের আবাদ

ছবি: প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের রাউজানের উত্তরাংশের ফটিকছড়ির সীমানা বিভক্তকারী সর্তা খালের পানির উপর নির্ভরশীল দুইপাড়ের অনেক কৃষকের চাষাবাদ। খালটি এখন শুকিয়ে বালুতে পরিণত হয়ে পানি সংকটে পরেছে কৃষকরা। তবে ভরাট খালের অংশ পরিষ্কার করা হচ্ছে বলে জানান নোয়াজিশপুর ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার্দ্দি সিকদার।

সরেজমিনে খালের রাউজান অংশের হচ্চারঘাটে দেখা গেছে, কয়েক কিলোমিটার দৃষ্টিসীমার মধ্যে খালটিতে শুধু বালু দেখা যায়। দুইপাড়ের কৃষকরা ফসলী জমি, খেত খামারে পানির জন্য খালের তলদেশে শ্যালো মেশিন বসিয়ে রাখলেও পর্যপ্ত পানি পাচ্ছে না।

জানা গেছে, এই খালের উৎপত্তিস্থল পার্ব্বত্য জেলার দুর্গম পাহাড়ী অঞ্চল থেকে। খালটি রাউজানের হলদিয়া, নোয়াজিশপুর, গহিরা, ফটিকছড়ির নানুপুর, খিরাম, বক্তপুর, ধর্মপুর, আবদুল্লাহপুর হয়ে রাউজানের গহিরায় গিয়ে হালদা নদীতে মিলিত হয়েছে।

খালপাড়ের চাষাবাদ করে যারা জীবন নির্বাহ করেন তারা বলেন, খালের পানিতেই তাদের জীবন জীবিকা। রাউজান ফটিকছড়ির কয়েক হাজার কৃষক দুইপাড়ে চাষাবাদ করে রুটি রোজির যোগান দিতে হয়। শীত মৌসুমে কৃষকদের উৎপাদিত সবজি চট্টগ্রাম অঞ্চলের চাহিদা পূরণ করে। কয়েকশ একর জমিতে চাষাবাদ হয় বোরো ধান। এবার শীত মৌসুমে যারা চাষাবাদ করেছে পানি অভাবে তাদের জমি শুকাতে শুরু করেছে।

খাল এলাকার কৃষকরা জানান, ফটিকছড়ির কতিপয় প্রভাবশালী উপড়ের দিকে বিভিন্নস্থানে বাঁধ দিয়ে কৃষিকাজের পানির সুবিধা নিচ্ছে। অথচ নিচের দিকে থাকা কৃষকরা পানি পাচ্ছে না। এ অবস্থা থেকে কৃষকদের বাঁচাতে উপর অংশে বাঁধ কেটে দেওয়ার পাশাপাশি তলদেশ থেকে বালু উঠিয়ে নেওয়ার ব্যবস্থা করতে প্রশাসনের প্রতি আবেদন এ অঞ্চলের কৃষকদের।

রাউজানের হলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জানান, এক সময় এ খালের মাধ্যমে পাহাড়ী অঞ্চল থেকে পানি নেমে আসতো নিচের দিকে। এই পানিতে কৃষকরা হাজার হাজার হেক্টর জমিতে চাষাবাদ করতো। গত কয়েক বছর থেকে খালটির পূর্বাংশের (পার্ব্বত্য জেলা) নির্বিচারের পাহাড় কাটা ও পাহাড়ের ধসে খালটির তলদেশ বালুতে ভরাট হয়ে গেছে। এ কারণে নিচের দিকে পানি নেমে আসতে পাচ্ছে না।

রাউজানের নোয়াজিশপুর ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার্দ্দি সিকদার জানান, রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে ভরাট খালের অংশ পরিষ্কার করা হচ্ছে। এবং ভাঙ্গনরোধে বাঁক কেটে পানি প্রবাহ নিরাপদ করে দেওয়া হচ্ছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রামের রাউজান,খাল শুকিয়ে বালু
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close