ঝালকাঠি প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২৪

ঝালকাঠির ফুটপাতে জমজমাট পিঠা-পুলির ব্যবসা

ছবি: প্রতিদিনের সংবাদ

ঝালকাঠির ফুটপাতের দোকানগুলোতে জমে উঠেছে শীতের পিঠা-পুলির ব্যবসা। সন্ধ্যা নামতেই পিঠা বিক্রির ধুম পড়ে, যা চলে রাত পর্যন্ত। খোঁজ নিয়ে জানা যায়, এই পিঠা বিক্রির আয়ে সংসার চলে উপজেলার প্রায় অর্ধশত দোকানির।

সরেজমিন জানা যায়, এসব দোকানে বিকেল থেকেই শুরু হয় পিঠা তৈরির কর্মযোগ্য। সন্ধ্যা হলেই সেসব দোকানে পিঠার স্বাদ নিতে ভিড় করে বিভিন্ন বয়সের ক্রেতারা। চিতই পিঠার সঙ্গে শরিষা ভর্তা, মরিচের ভর্তা, খেঁজুরের গুড়, চিংড়ি মাছের ভর্তা, ধনে পাতা ভর্তা খেতে এখানে ভিড় করেন পিঠাপ্রেমীরা। পিঠার মৌসুমি এই ব্যবসা অনেক দরিদ্র মানুষের উপার্জনের পথ খুলে দিয়েছে। পিঠা বিক্রির আয়ে চলছে তাদের সংসার। চাকরিজীবী থেকে শুরু করে বিভিন্ন শেণিপেশার মানুষ শীতকালীন এই পিঠার স্বাদ নিতে নানা প্রান্ত থেকে ছুটে আসে এসব দোকানে। কর্ম ব্যস্ততায় এখন আর বাসায় পিঠা বানানো হয় না বলে জানান ক্রেতারা।

উপজেলার রাইপাস মোড়, মেডিকেল মোড়, বাঘড়ী বাজার, ডাকবাংলো মোড়সহ ৬টি ইউনিয়নের বিভিন্ন স্থানে এবং পাড়া-মহল্লার মোড়ে অস্থায়ী দোকানে শীতের হরেক রকম গরম-গরম পিঠার দোকান চোখে পড়ে।

বিক্রেতারা জানান, শীতে এসব পিঠার অন্য রকম কদর রয়েছে ক্রেতাদের কাছে। দিনের শেষবেলায় সল্প সময়ে বিভিন্ন প্রকারের পিঠা বিক্রি করে তাদের এক থেকে দেড় হাজার টাকা লাভ হয়। সেই টাকায় চলে তাদের সংসার।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঝালকাঠি,পিঠা,দোকানি,জমজমাট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close