মো.সবুজ হোসেন, নওগাঁ

  ১৩ মে, ২০২২

২৮ টাকার পেঁয়াজ এখন ৪২ টাকা কেজি

ছবি : প্রতিদিনের সংবাদ

এক সপ্তাহের ব্যবধানে নওগাঁয় পেঁয়াজের বাজারে আগুন লেগেছে। বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ১০-১২ টাকা। দাম বৃদ্ধির কারণ হিসেবে স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার কারণে দাম কিছুটা বেড়েছে। তবে কিছু ডিলার ও চাষিরা পেঁয়াজ মজুদ রাখার কারণেও দাম বৃদ্ধি পেয়েছে বলে জানান।

অন্যদিকে, জেলা কৃষি বিপণন কর্মকর্তা বলছেন, দাম বেশি নেয়া হলে বাজার মনিটরিং করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নওগাঁ শহরের পৌর কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৪২ টাকা কেজি দরে। গত ৭দিন আগেও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ২৮-৩০টাকা। বর্তমানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১০-১২ টাকা। এদিকে পেঁয়াজের দাম বাড়ায় সাধারণ ক্রেতারা পড়েছেন চরম বিপাকে।

বাজারে পেঁয়াজ কিনতে আসা শহরের ডাক্তারপাড়া মহল্লার বাসিন্দা ওবাইদুর রহমান বলেন, তেল, গ্যাস, বিদ্যুৎ সব কিছুরই তো দাম বেড়েছে। অনেক নিত্যপন্যের দাম বেড়েই চলেছে লাগামহীনভাবে। এবার আবারও বেড়েছে পেঁয়াজের দাম। আমরা যারা মধ্যেবিত্ত পরিবারের মানুষ তাদের কতটা যে কষ্ট হয়, তা বোঝার মত মনে হয় কেউ নেই।

পেঁয়াজ কিনতে আসা সুলতানপুর মহল্লার গৃহিণী কামিনী সাহার সঙ্গে কথা হলে তিনি বলেন, মাত্র ১ সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে দাম বেড়েছে ১০-১২ টাকা করে। এটা কোনো যুক্তি হলো। প্রায় সব নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। বাজার কোনোভাবেই নিয়ন্ত্রণে নেই। যে পেঁয়াজের দাম প্রতিকেজি ছিল ২৮-৩০ টাকা পেঁয়াজ বর্তমানে কিনতে হচ্ছে ৪০-৪২ টাকা কেজিতে। বাজারের এ এক অস্থির অবস্থা।

খুচরা বিক্রেতা বাবলু হোসেন বলেন, গত ৭দিন আগেও আমরা প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করেছি ২৮টাকা কেজিতে।

তখন আর পেঁয়াজ পাইকারি কিনেছিলাম ২৫টাকা কেজি দরে। বর্তমানে ৪২ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। পাইকারি বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে। ফলে দাম বেড়েছে।

শহরের তাজের মোড়ে খুচরা কাঁচা বাজারের বিক্রেতা ফিরোজ হোসেন বলেন, ৭ দিন আগে পাইকারি প্রতিমণ পেঁয়াজের দাম ছিল ১ হাজার ২০ টাকা। বর্তমানে ১৪০০ টাকা প্রতিমণ হিসেবে পাইকারি বিক্রি হচ্ছে। সে হিসেবে আমরা প্রতি কেজি পেঁয়াজ খুচরা বিক্রি করছি ৪০ থেকে ৪২ টাকা কেজিতে।

পৌর পাইকারি পেঁয়াজ বাজারের ব্যবসায়ী মিলন হোসেন বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে যার প্রভাব পড়েছে বাজারে। বর্তমানে আমরা প্রতিমন পেঁয়াজ বিক্রি করছি ১৪০০মন দরে। এক সপ্তাহ আগেও ১হাজার ২০টাকা দরে প্রতি মন পেঁয়াজ বিক্রি হয়েছি।

সুকুমার রায় নামের আরেক ব্যবসায়ী বলেন, পেঁয়াজ আমদানি বন্ধ থাকার কারনে দাম কিছুটা বেড়েছে পাইকারি হিসেবে প্রতি কেজি পেঁয়াজ ২৮থেকে ৩০টাকা দরে বিক্রি হচ্ছে আর খুচরা ৪০ থেকে ৪২টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমরা নাটোরের নলডাঙ্গাসহ বেশ কিছু স্থান থেকে পেঁয়াজ কিনে এনে বিক্রি অনেক আমরা যেসব ডিলারদের কাছে থেকে কিনে এনে বিক্রি করে থাকি। দেশের অনেক ডিলার ও চাষিদের কাছে পেঁয়াজ আছে যা মজুদ করে রাখা হয়েছে। সেগুলো পেঁয়াজ বাজারে আসলে দাম কমতে পারে।

জেলা কৃষি বিপণন কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, যদি পাইকারি ব্যবসায়ীর ২৮-৩০ টাকা ধরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করে থাকেন। তাহলে খুচরা বিক্রেতারা প্রতি কেজিতে ৫ টাকা করে বেশি দামে বিক্রি করতে পারবেন, কিন্তু প্রতি কেজিতে ১০-১২ টাকা বেশি দামে বিক্রি করতে পারবেন না। যেহেতু বিষয়টি আপনি অবগত করলেন আমরা পাইকারি ও খুচরা বাজার মনিটরিং করবো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,বাজার মনিটরিং,পেঁয়াজ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close