রংপুর ব্যুরো

  ২৯ নভেম্বর, ২০২০

রংপুরে শিখন বিনিময় কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে শিখন বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার দিনব্যাপী প্ল্যান ইন্টার ন্যাশনাল বাংলাদেশ আরডি আরএস মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- রংপুর বিভাগীয় অতিরিক্ত কমিশনার (সার্বিক) মো. জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন- রংপুর জেলা ত্রাণ ও পূনবার্সন কর্মকর্তা এ.টি.এম আখতারুজ্জামান, কুড়িগ্রাম নাগেশ্বরী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জিন্নাতারা ইয়াসমিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব্ব করেন প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর বিভাগীয় অফিসের ব্যবস্থাপক আশীষ কুমার বকসী। এতে  স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুভসূচনা করেন ডি আর আর ম্যানেজার মোস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন- নাগেশ্বরী ইউপি চেয়ারম্যান আকমল হোসেন, এনজিও কর্মী মাহাতাব লিটন, আক্তার হোসেন , সাহানাজ প্রমুখ।

কর্মশালার মূল উদ্দেশ্য হলো- দুযোর্গ কালীন কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় প্রকল্প কর্তৃক বাস্তায়িত শিখন গুলো আলোচনা করা, প্রকল্পের প্রকাশনা এবং ভিডিওডকুমেন্টারী উপস্থাপন করা হয়। প্রশ্নোত্তরের মাধ্যমে প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

প্রকল্পটি রংপুর বিভাগের কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় এবং ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলায় ইকোসোসা লডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর মাধ্যমে বাস্তবায়ন করে আসছে।

এই প্রকল্পের আওতায় উল্লেখিত এলাকায় ১০ থেকে ১৮ বছরবয়সী ৪৫০জন কিশোরীকে সচেতনতা বৃদ্ধির অংশ হিসাবে ব্যক্তিগত স্বাস্থ্যও পরিচ্ছন্নতা, লিঙ্গভিত্তিক সহিংসতা, যৌন এবং প্রজনন স্বাস্থ্য অধিকার, কোভিড ১৯ পরিস্থিতিতে ব্যক্তিগত সুরক্ষার বিষয় সমূহও জেলা ভিত্তিক সেবা কেন্দ্রের তথ্য সমৃদ্ধ ফ্লাশ কার্ডণিকরা হয়েছে।

দুযোর্গ শুরুর আগেই কিশোরীদের ম্যানস্ট্রুয়াল হেলথ ম্যানেজমেন্ট বিষয়ে সচেতন করা, সহায়ক উপকরণ সামগ্রী প্রদান এবং দুযোর্গ প্রস্তুতির অংশ হিসাবে ভবিষ্যতে এ ধরণের কর্মসূচির অর্ন্তভুক্তির ব্যাপক আবেদন তৈরি করা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রংপুর জেলার বিভিন্ন সরকারি কর্মকর্তা, যুবনারী, অভিভাবক, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং সাংবাদিকবৃন্দ।

পিডিএসও/এসএম শামীম

রংপুর,কর্মশালা অনুষ্ঠিত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়