সুন্দরগঞ্জে পেঁয়াজের কেজি সকালে ৬০ বিকেলে ১০০!

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ২০:৩০

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সুন্দরগঞ্জে প্রতি কেজি পেঁয়াজের দাম সকালে ৬০ টাকা বিক্রয় হলেও বিকেলেই ৪০ টাকা বেড়ে গিয়ে তা ১০০ টাকায় বিক্রয় হচ্ছে। মঙ্গলবার বিকেলে পৌরসভার সুন্দরগঞ্জ ও মীরগঞ্জ হাটের কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, পেঁয়াজের বাজারে দামের অস্থিরতার এ চিত্র।

উপজেলায় দু'দফা বন্যা ও চলমান বৃষ্টিপাতের জন্য এমনিতেই শাক-সবজির বাজার বেশ চড়া। তার ওপর তরকারির মসলা হিসেবে বিশেষভাবে ব্যবহৃত পেঁয়াজের দাম কয়েক ঘন্টার ব্যবধানে হঠাৎ করে কেজি প্রতি ৪০-৫০ টাকা বেড়ে গিয়ে ১০০ টাকা হওয়ায় ভোক্তাদের চোখ কপালে উঠেছে। অনেক ভোক্তার মাঝে দেখা দিয়েছে আরো দাম বৃদ্ধির শঙ্কা।

গতবারের মত আবার পেঁয়াজ কান্ড ঘটে কিনা তা নিয়ে চলছে আলোচনা। এমনকি অতি মুনাফা লাভের আশায় এক খুচরা ব্যবসায়ীকে অন্য আরেক খুচরা ব্যবসায়ীর সব পেঁয়াজ কিনে নিতেও দেখা যায়। কয়েকজন ভোক্তার সাথে কথা হলে তারা পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধি ও মুনাফা খোরদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান।

খুচরা ব্যবসায়ীরা 'প্রতিদিনের সংবাদকে জানান, ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে এমন সংবাদ চাউর হওয়ার সাথে সাথে আড়ৎদাররা দাম বাড়িয়ে দিয়েছেন।

হঠাৎ পেঁয়াজের দামের অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার কাজী লুতফুল হাসানের সাথে কথা হলে তিনি 'প্রতিদিনের সংবাদকে জানান, " পেঁয়াজের বাজারে দামের এ অস্থিরতা রুখতে ও কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জরুরি ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।"

পিডিএসও/এসএম শামীম