reporterঅনলাইন ডেস্ক
  ০১ এপ্রিল, ২০২৪

ব্যাংক ঋণের সুদহারে মার্জিন কমালো বাংলাদেশ ব্যাংক

প্রতীকী ছবি

ব্যাংক ঋণের সুদহারের মার্জিন শূন্য দশমিক ৫০ শতাংশ পয়েন্ট কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে স্মার্টের সঙ্গে ৩ শতাংশ যোগ করে নির্ধারিত হবে নতুন সুদহার। আগে যুক্ত হতো ৩ দশমিক ৫০ শতাংশ।

রবিবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এমন নির্দেশনা দেয়া হয়েছে। নতুন সিদ্ধান্তের ফলে এপ্রিল থেকে ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১৩ দশমিক ৫৫ শতাংশ। সাড়ে ৩ শতাংশ মার্জিন থাকলে যা ১৪ শতাংশ ছাড়িয়ে যেতো।

উল্লেখ্য, নয়-ছয় এর সীমা তুলে দেয়ার পর থেকেই শেষ ৬ মাসের ট্রেজারি বিলের গড় বা স্মার্টের সঙ্গে মার্জিন যোগ করে সুদহার নির্ধারিত হয়ে আসছে। তবে এই হার ধারাবাহিকভাবে বাড়তে থাকায় নতুন পদক্ষেপ নিলো কেন্দ্রীয় ব্যাংক।

আগে এসএমএআরটি পদ্ধতিতে ভিত্তি হারের সঙ্গে বাড়তি ৩ দশমিক ৫০ শতাংশ সুদ যুক্ত হতো। তবে এবার ৩ শতাংশ যোগ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। মূলত ভিত্তি ও বাড়তি মিলিয়ে ঋণের চূড়ান্ত সুদহার নির্ধারণ করে বাণিজ্যিক ব্যাংকগুলো।

মার্চ শেষে স্মার্ট হার বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫৫ শতাংশে। এর সঙ্গে ৩ শতাংশ সুদ যুক্ত করলে এপ্রিলে ঋণের সুদ দাঁড়ায় ১৩ দশমিক শূন্য ৫৫ শতাংশ। গত ফেব্রুয়ারিতে ব্যাংকে ঋণের সর্বোচ্চ সুদ ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। মার্চে তা বৃদ্ধি পেয়ে হয় ১৩ দশমিক ১১ শতাংশ।

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংক নতুন পদ্ধতি অনুসরণ করায় প্রতি মাসেই ঋণের সুদহার বাড়ছে। এতে ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তাসহ ঋণ গ্রহীতারা বিপাকে পড়ছেন। কারণ, নতুন করে তা নিতে গেলেই বেশি সুদ দিতে হচ্ছে। ফলে ব্যবসা-বাণিজ্যের খরচ বেড়ে যাচ্ছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্যাংক ঋণ,সুদহার,কেন্দ্রীয় ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close