অর্থনৈতিক প্রতিবেদক:

  ৩১ মার্চ, ২০২৪

ফেবোয়াব’র আলোচনা সভায় ইসাব প্রেসিডেন্ট নিয়াজ আলী চিশতি

কম দামে গ্রাহককে গুণগত মাণসম্পন্ন পণ্য নিশ্চিত করতে হবে 

অগ্নি নিরাপত্তা সরঞ্জামে তুলে দেয়া হচ্ছে ভ্যাট

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে অগ্নি নিরাপত্তা সরঞ্জামের উপর ভ্যাট সম্পূর্ণরূপে তুলে নেয়া হচ্ছে। তাই ভোক্তারা যেন ভ্যাট প্রত্যাহারের সুফল এবং গুণগত মানসম্পন্ন পণ্য পেতে পারে তা নিশ্চিত করতে হবে। রবিবার (৩১ মার্চ) এক আলোচনা সভায় এই খাতের ব্যবসায়িদের প্রতি এমন আহ্বান জানিয়েছেন ইলেকট্রনিক্স ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) সভাপতি মো. নিয়াজ আলী চিশতি।

ফায়ার ফাইটিং ইক্যুপমেন্ট বিজনেস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ফেবোয়াব) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ইসাব সভাপতি বলেন, আমি আপনাদের আনন্দের সঙ্গে জানাতে চাই- আগামী বাজেটে ফায়ার সেফটি সংশ্লিষ্ট যে সকল পণ্য রয়েছে সে সকল পণ্য থেকে ভ্যাট সম্পূর্ণরূপে উঠে যাবে। আমরা ইতোমধ্যে এনবিআরের সঙ্গে সভা করেছি। বৈঠকে আমাদের ফায়ার ইকুইপমেন্টগুলোকে প্রায়োরিটি বেইজড প্রোডাক্ট হিসেবে চিহ্নিত করেছে এবং সম্পূর্ণরূপে ভ্যাট ফ্রি পণ্য হিসেবে ঘোষণা দেয়া হবে। ফলে যেহেতু দাম কমছে তাই ভোক্তা যেন এর সুফল এবং সেই সঙ্গে ভালো পণ্য পায় তা নিশ্চিত করতে হবে।

ভবনে অগ্নি-নিরাপত্তা নিশ্চিতে নির্মাণ ব্যয়ের ২ শতাংশ খরচ করতেও অনেকে কার্পণ্য করেন- এমনটা উল্লেখ করে নিয়াজ আলী চিশতি বলেন, স্মার্ট বাংলাদেশে অগ্নি ঝুঁকি সম্পন্ন ভবনের কোন স্থান নেই। কাজেই এখনই সবাইকে সজাগ হতে হবে। ভবন নির্মাণের সময় অনেক অর্থ খরচ হলেও অগ্নি নিরাপত্তা নিশ্চিতে ফায়ার সেফটি কমপ্লায়েন্স নিশ্চিত করেন না। কমপ্লায়েন্স নিশ্চিতে অনেকে মানহীন সস্তা যন্ত্রপাতি ক্রয় করে থাকে। খরচ বাঁচানোর জন্য অগ্নিকাণ্ডের মতো ভয়াবহ একটি মৃত্যুঝুঁকিকেও অবহেলা করে থাকেন তারা। আমাদের এই মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে। ফায়ার সেফটি নিশ্চিতে মান সম্পন্ন ইক্যুইপমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসাব সভাপতি বলেন, আমরা একটি মহান ব্যবসায় সম্পৃক্ত। এর মাধ্যমে আমরা মানবসেবাও করতে পারছি। সব ব্যবসায়িদের এমন সুযোগটা থাকে না। এটা আমাদের প্রতি আল্লাহর একটি রহমত। তাই আপনাদের কাছে অনুরোধ আপনারা যে সকল পন্য আমদানি ও বাজারজাত করেন সেগুলো যেন গুণগতমান সম্পন্ন হয়, এই পণ্য দিয়ে যেন সম্পদ রক্ষা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে ফেবোয়াবের সদ্য নির্বাচিত সভাপতি ওয়াহিদ উদ্দিন বলেন, ফায়ার সেফটির মতো গুরুত্বপূর্ণ একটি ইস্যুতেও কিছু মানুষের অবহেলা অত্যন্ত দুঃখজনক। বাণিজ্যিক ও আবাসিক ভবনে ফায়ার সেফটি কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে এবং সেটি হতে হবে মানসম্পন্ন। এ বিষয়ে সবার মধ্যে সচেতনতা জরুরী।

ফেবোয়াবের বিদায়ী সভাপতি আলহাজ্ব আবুল হাসনাত লয়েল’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইসাবের সিনিয়র সহ-সভাপতি শাহজাহান খান, ফেবোয়াবের সাবেক সিনিয়র সহ-সভাপতি হাছান মাস্টার। ফেবোয়াবের সাধারণ সম্পাদক শামসুল হক জামিলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেবোয়াবের নব নির্বাচিত সহ-সাধারণ সম্পাদক ইঞ্জি. মো. আসাদুল হক শাহিন, প্রচার সম্পাদক ইঞ্জিনিয়ার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসাব,ফেবোয়াব,এফবিসিসিআই,অগ্নি নিরাপত্তা,নিয়াজ আলী চিশতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close