নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০১৭

ভ্যাট ১২ শতাংশ হওয়ার সম্ভাবনা

নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইনে ভাটের হার ১২ শতাংশ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তবে বিষয়টি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা করা পর্যন্ত নিশ্চিত হওয়া যাচ্ছে না। গতকাল মঙ্গলবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভ্যাট হার কমার সম্ভাবনার কথা জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, ভ্যাট আইনে আগের নির্ধারিত ১৫ শতাংশ ভ্যাট থাকছে না। এখানে ১ শতাংশ কমালেও সরকারের রাজস্ব ঘাটতি হবে ৮ হাজার কোটি টাকা। আর তিন ভাগ কমলে তা দাড়াবে ২৪ হাজার কোটি টাকা।

তোফায়েল আহমেদ বলেন, এই ২৪ হাজার কোটি টাকার রাজস্ব কমলেও আমি মনে করি ‘ভ্যাট নেট’ বিস্তৃত হওয়ায় রাজস্ব আয়ের পরিমাণও বাড়বে।

মন্ত্রী বলেন, বড় বড় ব্যবসায়ীরা আমার কাছে এসেছিলেন। তারা বলেছেন, ভ্যাট ১৫ শতাংশই থাকুক। কিন্তু সেক্টর ও বিজনেস ক্লাস ভাগ করা হোক। আমি এ প্রস্তাব নিয়ে অর্থমন্ত্রীর কাছে গিয়েছিলাম। তিনি আমাকে বিষয়টি বুঝিয়ে বলেছেন, হার কমবে কিন্তু সবাইকে একই হারে ভ্যাট দিতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist