নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২৪

প্লাস্টিক খাতে সহায়তা দেবে সরকার : শিল্পমন্ত্রী

প্লাস্টিক খাতে সরকার অব্যাহতভাবে সহায়তা দেবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেছেন, আপনারা যেসব সহায়তা পাচ্ছেন, সেগুলো অব্যাহত থাকবে, আগামীতে প্লাস্টিক খাতকে আরো এগিয়ে নেওয়ার চেষ্টা করব। এ সরকারের আমলে আপনারা সব সহায়তা পাবেন। গতকাল বুধবার বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (আইসিসিবি) আয়োজিত চার দিনের ১৬তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, নতুন সরকার গঠনে এবার শিল্প ও বাণিজ্য মিলে একটি ভালো টিম হয়েছে। একসঙ্গে কাজ করে আমরা দেশের ব্যবসা-বাণিজ্যকে আরো এগিয়ে নিয়ে যাব বলে আমি বিশ্বাস করি। ভবিষ্যতে আমরা যে জায়গায় পৌঁছাতে চাই, দ্রুতই সেখানে পৌঁছাতে পারব। দেশের অর্থনীতিতে প্লাস্টিক শিল্প বিরাট অবদান রাখছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমান বাজার পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে পণ্য বহুমুখীকরণের মাধ্যমে নতুন নতুন উন্নতমানের পণ্য উৎপাদন ও রপ্তানি বৃদ্ধির মাধ্যমে সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে সবাইকে একযোগে কাজ করতে হবে। সেজন্য প্লাস্টিকশিল্পনগরী হচ্ছে, মুদ্রণশিল্পনগরী হচ্ছে। যেসব সমস্যা সবকিছু দূর করার প্রচেষ্টা আমাদের রয়েছে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, এ সরকার পণ্য বহুমুখীকরণে জোর দিচ্ছে। সেক্ষেত্রে প্লাস্টিক সেক্টর প্রচণ্ড সম্ভাবনাময়। আপনাদের জন্য যে নীতি সহায়তা প্রয়োজন, আমরা সেটা দেব। তিনি বলেন, তবে প্লাস্টিকের সবচেয়ে বড় চ্যালেঞ্জ এ সেক্টর পরিবেশবান্ধব নয়। ফলে কীভাবে এ খাত পরিবেশেরক্ষতি না করে আরো এগিয়ে যেতে পারে, সে বিষয়ে গবেষণা বাড়ান। নিজস্ব উদ্ভাবনী প্রযুক্তি কাজে লাগিয়ে গুণগত পণ্য উৎপাদন করুন। বিপিজিএমইএর সঙ্গে ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড যৌথভাবে মেলার আয়োজন করে। মেলায় দেশ-বিদেশের ৬৫৪টি প্রতিষ্ঠানের ৯৬১টি স্টল রয়েছে। প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিকপণ্যসামগ্রী ও প্লাস্টিকপণ্য উৎপাদনের প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করছে এক আঙিনায়।

মেলায় প্লাস্টিক খাতের যন্ত্রপাতি, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী দেশি-বিদেশি ৬৫৪টি প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে ২০টি দেশের ৬০০ কোম্পানির ৮০০ স্টল এবং দেশীয় ৫৪টি কোম্পানির ১৬১টি স্টল এ মেলায় অংশ নিয়েছে। মেলায় ১৫টি শ্রেণিতে ভাগ হয়ে প্রতিষ্ঠানগুলো অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে গৃহস্থালি পণ্য, ক্রোকারিজ, প্যাকেজিং উপকরণ, প্লাস্টিক মোল্ড, খেলনা, ফার্মাসিউটিক্যালস, আসবাব, মেলামাইন, তৈরি পোশাক উপকরণ, পিপি ওভেন ব্যাগ, অটোমোবাইল এবং ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য। বিপিজিএমইএ বলছে, বর্তমানে দেশের রপ্তানি বাণিজ্যে প্লাস্টিকপণ্যের অবস্থান ১২তম। গত ২০২১-২২ অর্থবছরে ১৬ কোটি ৬২ লাখ মার্কিন ডলারের প্লাস্টিকপণ্য রপ্তানি হয়। আর ২০২২-২৩ অর্থবছরে ২০ কোটি ৯৮ লাখ ডলারের প্লাস্টিকপণ্য রপ্তানি হয়েছে। অর্থাৎ এক বছরে প্লাস্টিক রপ্তানি বেড়েছে ২৬.২৩ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close