চট্টগ্রাম ব্যুরো

  ৩০ জুন, ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে জাপানের বিনিয়োগ

চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫০ একর জমির ওপরে যৌথ বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির একটি জাপানি মানের শিল্প-কারখানা নির্মাণের চুক্তি স্বাক্ষর হয়েছে। মেসার্স স্টার এলাইড ভেঞ্চার লি. এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের মধ্যে এ সংক্রান্তে একটি সমঝোতা স্মারক গত মঙ্গলবার দুপুরে নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চিটাগাং চেম্বার কার্যালয়ের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সম্পাদিত হয়। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় প্রতিষ্ঠান মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫০ একর জমির ওপরে যৌথ বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির একটি জাপানি মানের শিল্প-কারখানা গড়ে তুলবে। চিটাগাং চেম্বার সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বর্তমানে বাংলাদেশে বেশির ভাগ অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান হতে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে। জাপানি বিনিয়োগকারীরা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পূর্বে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এ ছাড়াও চিটাগাং চেম্বারের উদ্যোগ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার জেটরো এবং জেবিসিসিআইয়ের সঙ্গে সমঝোতা স্বাক্ষরের পর থেকেই জাপান এবং বাংলাদেশের মধ্যে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতা করে আসছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close