নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০২২

মাস্টারপ্ল্যান বাস্তবায়ন জরুরি : শিল্পমন্ত্রী

উৎপাদনশীলতা বাড়ানোর জন্য এশিয়ান প্রডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) সহায়তায় শিল্প মন্ত্রণালয় ও ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) প্রণীত ‘বাংলাদেশ ন্যাশনাল প্রডাক্টিভিটি মাস্টারপ্ল্যান ২০২১-৩০’ বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বর্তমানে বাংলাদেশে প্রডাক্টিভিটি প্রবৃদ্ধির হার ৩ দশমিক ৮। আগামী ২০৩০ সালের মধ্যে এটিকে ৫ দশমিক ৬-এ উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রবিবার জাতীয় উৎপাদনশীলতা পরিষদের (এনপিসি) ১৮তম সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। এনপিসির সহসভাপতি ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ অন্য সদস্যরাও সভায় ভার্চুয়ালি যোগদান করেন। সভাটি সঞ্চালনা করেন ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) মহাপরিচালক মুহম্মদ মেজবাহুল আলম।

শিল্পমন্ত্রী বলেন, উৎপাদনশীলতা বিষয়ে প্রচার-প্রচারণা দরকার। এ লক্ষ্যে দেশব্যাপী সভা, সেমিনার, কর্মশালা আয়োজন, ইলেকট্রনিক মিডিয়ায় টিভিসি প্রচার এবং প্রিন্ট মিডিয়ায় লেখা প্রকাশের ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে এ বিষয়টি নিয়ে একটি পুস্তিকা প্রকাশ করা যেতে পারে। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা কারিকুলামে উৎপাদনশীলতা বিষয়ক আধেয় (কনটেন্ট) অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে হবে।

এনপিসির সহসভাপতি ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য শ্রমিকবান্ধব শিল্প পরিবেশ গড়ে তুলতে হবে। কর্মপরিবেশ উন্নত করতে হবে এবং কর্মচারী-শ্রমিকদের বেতন নিয়মিত পরিশোধ করতে হবে। উৎপাদনশীলতা বাড়লে মালিক-শ্রমিক সবাই লাভবান হবেন।

সভায় ন্যাশনাল প্রডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিল্যান্স অ্যাওয়ার্ড এবং ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানে সরকারি সুযোগ-সুবিধা বৃদ্ধি করা, ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশনের গবেষণা কার্যক্রম জোরদারকরণ, শিল্প, সেবা, কৃষি খাতে উৎপাদনশীলতা লেভেল নির্ধারণ, উৎপাদনশীলতা বিষয়ক আইনের খসড়া প্রণয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close