তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৯ মার্চ, ২০২৪

গুগল লেন্স ফিচার ব্যবহারের ৫ উপায়

দ্রুত ও সহজে সার্চ করার জন্য অতি প্রয়োজনীয় টুল গুগল লেন্স। বস্তুর ওপর অ্যান্ড্রয়েড ফোনের ক্যামেরা তাক করলেই সে বস্তু সম্পর্কে যাবতীয় তথ্য ব্যবহারকারীর সামনে তুলে ধরে গুগল লেন্স। এই লেন্স ৫ উপায়ে ব্যবহার করে আরও দ্রুত সার্চ করা যাবে।

গুগল লেন্স কী : গুগল লেন্স একটি ভিজ্যুয়াল রিকগনিশন সফটওয়্যার। মেশিন লার্নিংয়ের মাধ্যমে এই সফটওয়্যারের বিকাশ হয়েছে। ফোনের সেভ করা ছবি, স্ক্রিনশট বা ক্যামেরার মাধ্যমে লেন্স ফিচারটি ব্যবহার করে গুগলের সার্চ ইঞ্জিন বিভিন্ন বিষয় সম্পর্কে তথ্য দেবে। গুগল লেন্সের সঙ্গে গুগল ট্রান্সলেটও যুক্ত করা হয়েছে। তাই এটি বিভিন্ন ভাষা শনাক্ত করে অনুবাদ করে দিতে পারে। গুগল লেন্স ট্যাবলেট ও ফোনসহ প্রায় সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসে খুবই দ্রুত কাজ করে। তবে আইফোন ও আইপ্যাডেও এটি ব্যবহার করা যায়। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি বিভিন্নভাবে ব্যবহার করতে পারবে। কিন্তু আইওএস ব্যবহারকারীরা নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে ফিচারটি ব্যবহার করতে পারবে। গুগল লেন্সের মাধ্যমে যা যা করা যায়-

গাছ, প্রাণী ও বস্তু শনাক্ত করা যায়। কোনো বিজ্ঞপ্তি থেকে লেন্সটি কোনো ইভেন্টের তারিখ স্বয়ংক্রিয়ভাবে ক্যালেন্ডার অ্যাপে যুক্ত করতে পারবে। কোনো পণ্যের বার কোড স্ক্যান করতে পারে। অনলাইনের পণ্য খুঁজে দিতে পারবে। কোনো ছবির বা বাস্তব জগতের টেক্সটকে বিদেশি ভাষায় অনুবাদ করতে পারবে। অ্যান্ড্রয়েড ও আইওএসে গুগল লেন্স অ্যাপ যেভাবে ব্যবহার করবেন।

অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসগুলোয় গুগল লেন্স অ্যাপ ব্যবহারের জন্য এই ধাপগুলো অনুসরণ করুন : গুগল লেন্স প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করুন। অ্যাপে প্রবেশ করুন এবং ফোনের ক্যামেরা ব্যবহার ও ছবি সেভ করার অনুমতি দিন। লাইভ ক্যামেরার মাধ্যমে সার্চের জন্য ক্যামেরা আইকোনটি ব্যবহার করুন। সেভ করা ছবি দিয়ে সার্চ করার জন্য নিচের দিকে স্ক্রল করে ফোনের গ্যালারি থেকে যে কোন ছবি নির্বাচন করুন।

অ্যান্ড্রয়েড লেন্স ফিচার ব্যবহার করা জন্য অ্যাপটি ডাউনলোড করা বাধ্যতামূলক নয়। তবে লেন্স ফিচার অনেক ব্যবহারের প্রয়োজন হলে অ্যাপটি ডাউনলোড করাই শ্রেয়। কারণ অ্যাপটির মাধ্যমে দ্রুত লেন্স ফিচারটি ব্যবহার করা যাবে। অর্থাৎ কয়েকটি ধাপ বাদ দিয়েই এই ফিচার ব্যবহার করা যায়।

গুগল ফটোজ থেকে যেভাবে ব্যবহার করবেন : গুগল ফটোজেও লেন্স ফিচারটি যুক্ত করা হয়েছে। এটি ব্যবহার করতে এই ধাপগুলো অনুসরণ করুন- গুগল ফটোজ অ্যাপ চালু করুন ও পছন্দের ছবিটি খুলুন। ছবির নিচে গুগল লেন্সের আইকোনে ট্যাপ করুন। গুগল সার্চঅ্যাপ থেকে যেভাবে ব্যবহার করবেন। গুগল সার্চঅ্যাপটি প্রায় সব অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকে ইনস্টল করা থাকে। আইফোন ও আইপ্যাডে ব্যবহারের জন্য অ্যাপলের অ্যাপ স্টোর থেকে গুগল সার্চঅ্যাপটি ডাউনলোড করতে হবে। গুগল সার্চ থেকে লেন্স ফিচারটি ব্যবহারের জন্য এই ধাপগুলো অনুসরণ করুন- গুগল অ্যাপ চালু করুন। সার্চবারের ডান দিকের লেন্স আইকোনটিতে ট্যাপ করুন। ফোনের ক্যামেরা ব্যবহার করে বা সেভ করা ছবির মাধ্যমে প্রয়োজনমতো সার্চ করুন। গুগলের ক্রোম অ্যাপ থেকেও গুগল সার্চ অপশনটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েডের ক্যামেরা অ্যাপের মাধ্যমে যেভাবে ব্যবহার করবেন। স্যামসাংসহ বিভিন্ন অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্যামেরায় ডিফল্টভাবে গুগল লেন্স ফিচার রয়েছে।

ক্যামেরা অ্যাপ চালু করুন। ক্যামেরার অপশনগুলো থেকে লেন্স অপশনটি খুঁজে বরে করুন। এটি সাধারণ অ্যান্ড্রয়েড ফোনের ওপরের বা নিচের দিকের অপশনগুলোতে পাওয়া যায়। কিছু ফোনের মোড অপশনে এই ফিচারটি থাকে। এই পদ্ধতি ব্যবহারের জন্য ক্যামেরা দিয়ে ছবি তোলার প্রয়োজন নেই। শুধু ক্যামেরা বস্তুর দিকে তাক করলেই হবে। গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে গুগল লেন্স যেভাবে ব্যবহার করবেন। অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল লেন্সকে সক্রিয় করার জন্য গুগল অ্যাসিস্টেন্টকে ব্যবহার করা যায়।

‘হেই গুগল’ উচ্চ স্বরে বলে বা অ্যাপ আইকোনে ট্যাপ করে গুগল অ্যাসিস্টেন্টকে চালু করুন। ‘ইউজ গুগল লেন্স’ উচ্চ স্বরে বলে গুগল অ্যাসিস্টেন্টকে লেন্স ফিচার চালুর জন্য নির্দেশনা দিন বা একই বাক্য টাইপ করে এই নির্দেশনা দিন। এরপর লেন্স ফিচার হলে লেন্স অ্যাপের মতো ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close