তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২৩

গিরগিটির মতো ক্ষণে ক্ষণে রং বদলাবে যে গাড়ি

নিজের একটি গাড়ি হবে, এই স্বপ্ন দেখেন না এমন কাউকে খুঁজে পাওয়া একটু কষ্টকরই হবে। তবে কেনার সময় সাধ্যের মধ্যে মডেল জুতসই হলেও পছন্দের রঙের গাড়িটি আর পাওয়া যায় না। খানিকটা মনোকষ্ট নিয়েই বাড়ি ফিরতে হয়। তবে এখন আর রং নিয়ে চিন্তা করতে হবে না।

নিজের ইচ্ছামতো যেকোনো সময় গাড়ির রং পরিবর্তন করতে পারবেন। রং-বিভ্রাট দূর করতে এমনই গাড়ি নিয়ে আসছে বিএমডব্লিউ। যে গাড়ি ক্ষণে ক্ষণে গিরগিটির মতো রং বদলাতে পারবে! গাড়ির নাম বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

গত বছর এই নতুন গাড়ির সঙ্গে গ্রাহকদের পরিচয় করিয়ে দিয়েছিল বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। কিন্তু এবার আরো একধাপ এগিয়ে গিয়েছে এই সংস্থা। সিইএস প্রযুক্তিতেই আরো খানিকটা উন্নত হয়েছে আইএক্স ফ্লো। এবার এই গাড়ি দুটি রঙের বদল নয়, বদল হবে অন্তত ৩২টি রঙের। আর সেই লক্ষ্যেই আসছে সংস্থার নতুন এই গাড়ি।

বিএমডব্লিউ গ্রুপের অংশীদার সংস্থা ই-ইঙ্কের পক্ষ থেকে সম্প্রতি একটি ছবি প্রকাশ করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে নতুন গাড়িটি প্রায় ৩২টি রঙে নিজেকে সাজিয়ে ফেলতে পারে। জানা গেছে, বিএমডব্লিউ আই ভিশন ডিই সিরিজের এই গাড়িগুলোর শরীরে রয়েছে প্রায় ২৪০টি ই-ইঙ্ক বিভাগ। প্রতিটি ভাগকে আলাদা করে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকবে মালিকের হাতে। ইচ্ছা মতো গাড়ির রং বদলাতে পারবেন তিনি। ২৪০টি বিভাগ থাকায় অগণিত প্যাটার্নে সাজিয়ে দেওয়া যাবে গাড়ির রং, তাও আবার মুহূর্তের মধ্যে। এর জন্য প্রয়োজনীয় লেসার কাটিং প্রদ্ধতি এবং ইলেকট্রনিক কন্ট্রোল তৈরি করতে সাহায্য করেছে সহযোগী সংস্থা ই-ইঙ্কে। অন্যদিকে, গাড়ির বাঁকানো অংশের ক্ষেত্রে যে প্রযুক্তির প্রয়োজন হয়েছে বা যে ধরনের অ্যানিমেশন দরকার তা সবই তৈরি হয়েছে বিএমডব্লিউ গ্রুপের নিজস্ব ইঞ্জিনিয়ারদের হাতে। গতিতেও হবে উন্নতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close