তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১১ অক্টোবর, ২০২১

টেলিগ্রাম ব্যবহারকারী বেড়েছে

এক দিনে সর্বোচ্চ নতুন গ্রাহকের রেকর্ড গড়েছে মেসেজিং সেবা টেলিগ্রাম। গত ৪ অক্টোবর প্রায় ছয় ঘণ্টা বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের মতো ফেসবুকের মেসেজিং সেবা। ওই সময়ে টেলিগ্রাম সাত কোটি নতুন ব্যবহারকারী পেয়েছে বলে ঘোষণা দিয়েছেন সেবাটির প্রধান নির্বাহী পাভেল দুরভ। কয়েক লাখ নতুন ব্যবহারকারী পাওয়ার কথা জানিয়েছে এনক্রিপ্টেড মেসেজিং সেবা সিগনালও। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ বলছে, বর্তমান প্রযুক্তি বাজারে ফেসবুকের মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের প্রতিদ্বন্দ্বী এখন টেলিগ্রাম ও সিগনাল অ্যাপ দুটি।

ভার্জ জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে প্রতি মাসে টেলিগ্রামের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি ছুঁয়েছে। এই হিসাব বিবেচনায় নিলে ফেসবুক বিভ্রাটের বদৌলতে এক দিনেই টেলিগ্রাম ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে মাসিক ব্যবহারকারী সংখ্যার ১০ শতাংশের বেশি। কাকতালীয় ব্যাপার হচ্ছে, এর আগেও হঠাৎ করে টেলিগ্রাম ব্যবহারকারীর সংখ্যা বাড়ার ঘটনাটিও ঘটেছিল ফেসবুকের কারণেই। জানুয়ারি মাসে হোয়াটসঅ্যাপের নতুন গোপন নীতিমালার কারণে ব্যবহারকারীরা ভয় পেয়েছিলেন যে, মূল প্রতিষ্ঠান ফেবুককে গ্রাহকদের ডেটা সরবরাহ করবে হোয়াটসঅ্যাপ। বিপুলসংখ্যক ব্যবহারকারী তখন টেলিগ্রামে যোগ দেওয়া শুরু করেন।

অন্য দিকে নতুন ব্যবহারকারীদের রেজিস্ট্রেশনের চাপে অ্যাপটির কার্যক্রমের গতি কমে এসেছিল বলে নিশ্চিত করেছেন টেলিগ্রাম প্রধান দুরভ। এই মহাদেশগুলোর কয়েক কোটি ব্যবহারকারী একসঙ্গে টেলিগ্রামে সাইন-আপ করার চেষ্টার ফলে আমেরিকার কিছু ব্যবহারকারী হয়তো ধীর গতি পেয়েছেন। তবে এই ‘অভূতপূর্ব উন্নতির’ মধ্যে টেলিগ্রামের প্ল্যাটফরম ‘কোনো ত্রুটি ছাড়াই’ কাজ করে গেছে বলে দাবি করেছেন তিনি।

নতুন ব্যবহারকারীদের উদ্দেশ্যে দুরভ বলেন, ‘বৃহত্তম স্বাধীন প্ল্যাটফরম টেলিগ্রামে স্বাগতম; অন্যরা যেখানে ব্যর্থ হয়, সেখানে আমরা ব্যর্থ হব না’। ভার্জ জানিয়েছে, হোয়াটসঅ্যাপের ২০০ কোটি ব্যবহারকারীর ওপর টেলিগ্রামের নজর আছে অনেক দিন ধরেই। বছর খানেক আগে, ফেসবুক মালিকানাধীন মেসেজিং সেবা থেকে ব্যবহারকারীদের নিজেদের প্ল্যাটফরমে টানার প্রক্রিয়া সহজ করতে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রি টেলিগ্রামে নিয়ে আসার ফিচার চালু করেছিল প্রতিষ্ঠানটি। সিগনাল বা হোয়াটসঅ্যাপের মতো এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা না থাকলেও ভিডিও কল এবং লাইভ স্ট্রিমিং সহজ করার ফিচার এনে গ্রাহক আকৃষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে টেলিগ্রাম কর্তৃপক্ষ।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close