জোবায়ের মিলন

  ১৫ জানুয়ারি, ২০২১

পটভূমিটা রক্তক্ষয়ী সময়ের

অমরাবতী। একটি উপন্যাস। পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ হয়ে উঠার সময়ে নরককু-ে বসে প্রবল স্বাপ্নিক কত মানুষের স্বপ্নাকাক্সক্ষা ও রক্তক্ষরিত বাস্তবতা জড়িত অনেক ছোটগল্পসম কাহিনি আলাদা আলাদা একটি সুতায় নাতিদীর্ঘ গাথা এই উপন্যাসে। পর্ব ভাগের প্রতিটি পর্বশেষে একটি গল্পপাঠের পূর্ণ পাঠতৃপ্তি উপন্যাসটির শুরু থেকে শেষের দিকে অগ্রসর হতে আগ্রহী করে তোলে।

উপন্যাসটির ভাষা ও বাক্যের বুননে বর্ণিত সময়-চিত্রের উজ্জ্বল উপস্থিতি বর্তমান সময়-পাঠককে নিয়ে যায় ফেলে আসা মহান মুক্তিযুদ্ধ সময়ে। যুদ্ধপূর্ব, যুদ্ধ, দানব ও পিশাচ-মানচিত্র থেকে এক নবজাতক রাষ্ট্রের ভূমিষ্ঠকালে প্রগাঢ় আশা আর করুণ মুহূর্তের যে মিশেল, ফোঁটায়-ফোঁটায় যে অমানবিক বেদনা আবার কাক্সিক্ষত আকাক্সক্ষার স্পর্শ-যাত্রার যে সুখ, তা পুঙ্খানুপুঙ্খভাবে আঁকা হয়েছে বিভিন্ন চরিত্র ও উপযুক্ত সংলাপ এবং মোহবিষ্ট বয়ানের মধ্য দিয়ে।

অমরাবতীর প্রধান চরিত্র ‘বাদল’। কাহিনিতে তখন দেশটার নাম পূর্ব পাকিস্তান। বাদল পূর্ব পাকিস্তানের এক সম্ভাবনাময় ক্রিকেটার, যার সামনে কেবল পাকিস্তান জাতীয় দলে খেলার টগবগে স্বপ্ন। ডাকও আসে। অবহেলাময় পূর্ব পাকিস্তানের পক্ষে জাতীয় দলে প্রথম হিন্দু খেলোয়ার হিসেবে খেলে ইতিহাস রচনা করতে প্রস্তুত বাদলের বুকের বন্ধু নিখিলও; কিন্তু ইতিহাস কি প্রস্তুত? স্বপ্ন কি হোঁচটহীন? বাস্তবতা কি দয়ালু?

মুক্তিযুদ্ধ শুরু হয়। প্রগাঢ় ভালোবাসাকেও দূরে ঠেলে দেয় কান্তা। চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসা নিতে এসে একের পর এক পাক সেনসদস্যের রহস্যজনক মৃত্য ঘটতে থাকে! জট ভারী হয়। ময়নাতদন্তে রিপোর্ট আসে, ওভারডোজ মরফিন! ধরা পরে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ওবায়েদ। কী হবে শেষতক?...

স্বপ্ন ছিড়েভিড়ে টুকরো হয়। রক্তাক্ত হয় আঙুলের গোড়ায়, কনুইতে লেপ্টে থাকা জমাট রক্তের মতোই। তবু একটি দেশের জন্য, একটি নতুন পতাকার জন্য কান্তা অবিশ্রাম শুশ্রয়া দিয়ে যায় যুদ্ধাহতদের; যদি দেশ হয়, যদি বেঁচে থাকে আবার মিল হবে শুরুর সঙ্গে। এভাবেই ঘুরেছে, এগিয়েছে ঔপন্যাসিক রাসেল রায়হানের মুক্তিযুদ্ধকাল উপজীব্যের ‘অমরাবতী’ উপন্যাস।

চরিত্রের সঙ্গে চরিত্রের সাবলিলতা, যুক্তিগত দূরত্ব, সম্পর্কের গভীরতা, ঘটনার সঙ্গে ঘটনার পরস্পরতা, চিত্রের সত্যতা, আচড়ের নিখুঁততা, তথ্যের স্থান-কাল-পাত্রভেদ এবং পাক হানাদার বাহিনীর বর্বরতা, যুদ্ধাকালীন নিষ্ঠুরতা, বীভৎসতা উপস্থাপন উপন্যাসটিকে মহান মুক্তিযুদ্ধের একখ- ঘটনা-দলিলে রূপান্তরিত করেছে। কিন্তু এটি দলিল না, উপন্যাস। উপন্যাসটির মাধ্যমে সমকালের কাছে তুলে ধরা হয়েছে বাংলাদেশ নামক দেশটির জন্মক্ষণের ব্যথাতুর পারিপার্শ্বিকতা। রাসেল রায়হানের ‘অমরাবতী’ আরো প্রশংসিত হোক পাঠকের কাছে। পাঠক জানুক যুক্তিযুদ্ধের আরও কিছু মর্মন্তুদ ঘটনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close